শরনার্থীদের সাহায্যে জার্মানির ব্যাতিক্রমী উদ্যোগ

hungary-fence-epaশেয়ারবাজার ডেস্ক: অবৈধ অভিবাসীদের আগমন ঠেকাতে জার্মানি থেকে আর কাঁটাতার এবং রেজর-ওয়ার পাবে না হাঙ্গেরী। সম্প্রতি জার্মানির একটি কাঁটাতার তৈরীর প্রতিষ্ঠান এ ঘোষণা দেয়। উল্লেখ্য, প্রথম থেকেই জার্মানি শরনার্থীদের পক্ষে অবস্থান নিয়েছে। শরনার্থীদের সাহায্যে এমন উদ্যোগ প্রথমবারের মত কোনো দেশ গ্রহন করল। খবর: ইনডিপেন্ডেন্ট, ইউকে।

সীমান্ত বেড়া হিসেবে সাধারনত রেজর-ওয়ার ব্যবহার করা হয়। হাঙ্গেরী সাধারনত বার্লিনের মিউটানক্স নামক কোম্পানির কাছ থেকে সীমান্ত রক্ষার সরঞ্জাম কেনে। কিন্তু শরনার্থীদের আগমন ঠেকাতে এসব তার ব্যবহার করা হবে এ ঘোষণা আসার পর থেকেই জার্মানি আর তার বিক্রি করবে না বলে ঘোষণা দেয়।

শরনার্থী সমস্যা শুরু হবার পর থেকেই জার্মানি শরনার্থীদের পক্ষে অবস্থান নেয়। শরনার্থীরা কোনো অপরাধী নয় বরং জীবন বাঁচানোর জন্যই তারা বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছে এবং তারা কারও ক্ষতি করবে না বলে জার্মানির পক্ষ থেকে ঘোষণা আসে।  তাই তাদের বিরুদ্ধে ব্যবহার হবে এমন কোনো কিছু তারা বিক্রি করবে না।

মিউটানক্সের স্বত্ত্বাধীকারী তালাত দেগার বলেন, হাঙ্গেরীকে এসব দ্রব্য না দিলে প্রতিষ্ঠানের প্রায় অর্ধ-মিলিয়ন ইউরো লোকসান হবে। কিন্তু যেহেতু শরনার্থীরা আর যাই হোক অপরাধী নয়। তাই হাঙ্গেরী এসব নিরাপত্তা সরঞ্জাম পাবে না।

শেয়ারবাজারনিউজ/অ/আহাতু

আপনার মন্তব্য

Top