মানিচেঞ্জারদের ওপর সতর্কতা বাড়াল কেন্দ্রিয় ব্যাংক

moneyশেয়ারবাজার রিপোর্ট: মানিলন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে দেশের বিদ্যমান মানিচেঞ্জারদের ওপর সতর্কতা আরও এক দফা বাড়াল কেন্দ্রিয় ব্যাংক। এ দফায় সকল মানিচেঞ্জারদের দৈনিক স্থিতি এবং বৈদেশিক মুদ্রার পরিমান রেজিস্ট্রারে লিপিবদ্ধ রাখতে হবে যা বাংলাদেশ ব্যাংকে নিয়মিত সরবরাহ করতে হবে মর্মে নির্দেশনা জারি করা হয়।

রোববার কেন্দ্রিয় ব্যাংকের এক প্রেস রিলিজের মাধ্যেমে এ তথ্য জানানো হয়।

মানিচেঞ্জার প্রতিষ্ঠান কর্তৃক মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এবং সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর বিধানাবলী পরিপালনের জন্য এ নির্দেশনা জারি করা হয়। কেন্দ্রিয় ব্যাংকের জারি করা সার্কুলারের মাধ্যেমে জানানো হয় মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২এবং সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর উদ্দেশ্য পূরণের জন্য এবং সম্পর্কিত সকল বিধিমালা পরিপালনের জন্য মানিচেঞ্জার প্রতিষ্ঠানসমূহের জন্য এ নির্দেশনা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট কর্তৃক বিএফআইইউ সার্কুলার-১৫ এর মাধ্যমে সম্প্রতি জারী করা হয়েছে।

সার্কুলারের নির্দেশনা অনুযায়ী, প্রত্যেক মানিচেঞ্জার প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মাধ্যেমে অনুমোদিত মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক নিজস্ব নীতিমালা ও কর্মসূচী গ্রহন করতে হবে। প্রত্যেক মানিচেঞ্জার প্রতিষ্ঠান একজন উর্ধ্বতন কর্মকর্তাকে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক পরিপালন কর্মকর্তা হিসেবে মনোনীত করবে এবং উক্ত পরিপালন কর্মকর্তার নাম, পদবী, যোগাযোগের ঠিকানা, ই-মেইল, টেলিফোন ও ফ্যাক্স নম্বর বিএফআইইউ বরাবরে সরবরাহ করবে। নির্বচিত মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে বিদ্যমান আইন, বিধিমালা এবং বিএফআইইউ’র নির্দেশনার পরিপালন নিশ্চিত করবে এবং গ্রাহকদের সন্দেহজনক যে কোনো ধরনের লেনদেন বা কার্যাবলী বিষয়ক প্রতিবেদন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে পাঠাতে হবে।

এছাড়া অনুমোদিত ব্যাক্তি ব্যাতিত কারো কাছে টাকা দেয়া যাবে না। দৈনিক ভিত্তিতে সকল মুদ্রার স্থিতি রেজিস্টারে সংরক্ষন করতে হবে। এবং তা প্রয়োজনে কেন্দ্রিয় ব্যাংকে সরবরাহ করতে হবে।  সিটি কর্পোরেশনে অবস্থিত প্রত্যেক মানিচেঞ্জার প্রতিষ্ঠানকে অফিসের পাশে ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা করতে হবে এবং রেকর্ডকৃত ভিডিও ন্যূনতম এক সপ্তাহ সংরক্ষণ করতে হবে।

অর্থ পাচার রোধে কেন্দ্রিয় ব্যাংকের কঠোর অবস্থানের প্রতিশ্রুতি থেকে নতুনভাবে এ সতর্কতা জারি করা হল।

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top