আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

বিডি সানলাইফ সিকিউরিটিজে অবৈধ শর্ট সেল

bd sunlifeশেয়ারবাজার রিপোর্ট: ঈদের ছুটির সুযোগে অবৈধভাবে শর্ট-সেল করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউজ বিডি সানলাইফ সিকিউরিটিজ লিমিটেড। ঈদের ছুটি শুরুর দিনই প্রতিষ্ঠানটি তালিকাভুক্ত সিঙ্গার বিডি’র শেয়ার শর্ট-সেল করে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ঈদের ছুটি শুরু হবার দিন অর্থাৎ ২৩ সেপ্টেম্বর বিডি সানলাইফ সিকিউরিটিজ সিঙ্গার বিডি’র ২২ টি শেয়ার শর্ট-সেল দেয়। ২৭ সেপ্টেম্বর ঈদের ছুটি শেষ হবার পর ঘটনা বিএসইসি’র নজরে আসে। বিএসইসি’র কারণ দর্শানোর জবাবে পুরো ঘটনার জন্য প্রতিষ্ঠানটি সফটওয়্যারের ভুল বলে ব্যাখ্যা দেয়। বিডি সানলাইফের ব্যাখ্যা অনুসারে আদা সফটওয়্যার নামক প্রতিষ্ঠানের যে সফটওয়্যার অফিসের ব্যাক-আপ হিসেবে ব্যবহার করা হয় তার ভুলের জন্যই শর্ট-সেল হয়েছে।

কোম্পানির ব্যাখ্যায় বলা হয়েছে, ২২ সেপ্টেম্বর ঈদের আগে শেষ কার্যদিবস থাকার কারণে নিয়মিতভাবে যে সফটওয়্যার ব্যবহার করা হয় তা বন্ধ ছিল। কিন্তু অফিস বন্ধ থাকা অবস্থায় অফিসের ব্যাক-আপ সফটওয়্যার হিসেবে যে সফটওয়্যার ব্যবহার করা হয় তা পরের দিন অর্থাৎ ২৩ সেপ্টেম্বরকেও কার্যদিবস হিসেবে কাজ শুরু করে। আর এ কারণেই সিঙ্গার বিডি’র শেয়ার শর্ট-সেল হয়। কোম্পানির শর্ট-সেল করার কোনো ইচ্ছা ছিল না। এবং পরবর্তি সময়ে কখনো এমন ঘটনা ঘটবে না বলে প্রতিশ্রুতি দেয়।

দেশের পুঁজিবাজারে কারসাজিতে শর্ট-সেল অন্যতম নিয়ামক হিসেবে কাজ করে। আর এ কারণেই সকল ধরনের শর্ট-সেল থেকে ব্রোকারেজ হাউজগুলোকে নিষেধ করা হয়। আইনানুযায়ি শর্ট-সেল করার শাস্তি হিসেবে বিএসইসি সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে যে কোনো ধরনের ব্যবস্থা নিতে পারে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে আবার শর্ট-সেল প্রবনতা শুরু হলে বাজারের সার্বিক পরিস্থিতির জন্য তা ভয়াবহ পরিনতি বয়ে আনতে পারে। আর সাধারণ বিনিয়োগকারী স্বার্থ রক্ষায় বিএসইসি এ ক্ষেত্রে কঠোর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাজার বিশ্লেষকরা।

শেয়ারবাজারনিউজ/ওহসি/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.