আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সূচক কমলেও বেড়েছে লেনদেন

indexশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আস্থাহীনতায় ভুগছেন বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও সোয়া ঘন্টা পর টানা পড়তে থাকে সূচক। এদিন সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ না থাকায় সার্বিক সুচকে বিক্রয়চাপের পাশাপাশি বিনিয়োগকারীদের মধ্যে পুনরায় বিনিয়োগে নেতিবাচক মনোভাব লক্ষ্য করা গেছে। এরই ধারাবাহিকতায় আজকের বাজারে ব্যাংক-জ্বালানী ও বিদ্যুৎ এবং বস্ত্র খাতের বেশীরভাগ কোম্পানির দর পতন ঘটছে। পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থাসংকট, বাজারে নানা ধরনের গুজব, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ নানা ইস্যুতে বাজারে নেতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এছাড়াও পুঁজিবাজারে নতুন তালিকাভুক্ত কোম্পানি কেডিএসের লেনদেন শুরু হয়েছে। সাধারণত অন্য কোম্পানিতে বিনিয়োগের লোকসান কাটাতে নতুন কোম্পানির শেয়ারে বিনিয়োগ করেন শেয়ারহোল্ডারগণ। আর এজন্য অনেক বিনিয়োগকারী হাতে থাকা অন্য কোম্পানির শেয়ার বিক্রয় করে থাকেন। আর এসব কারণেই সূচকে বড় পতন হয়েছে বলে মনে করছেন তারা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৭৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৪৯ লাখ ২৭ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৮৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩০৮ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকা। সে হিসেবে আজ  ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার টাকা বা ৩৩.৯৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৩২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৮৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২০ কোটি ৯৭ লাখ টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৫৭ লাখ ৭৫ হাজার টাকা বা ৬৯.৫২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.