১৫ মার্চের মধ্যে আইপিও আবেদনের প্রস্তুতি সম্পন্নের নির্দেশ

BSEC-DSEশেয়ারবাজার রিপোর্ট: ব্রোকারেজ হাউজের মাধ্যমে আইপিও আবেদন প্রক্রিয়া যারা এখনো শুরু করতে পারেনি সেসব প্রতিষ্ঠানকে আগামি ১৫ মার্চের মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি ডিএসই-কে স্ট্র্যাটেজিক পার্টনার খোঁজার নির্দেশও দিয়েছে বিএসইসি। এছাড়া বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করে বিএসইসি-কে সিডিবিএল চার্জ কমানোর প্রস্তাব দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

আজ বুধবার দুপুরে পুঁজিবাজারের সামগ্রিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে ডিএসই’র বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে ডিএসই’র স্বতন্ত্র পরিচালক অধ্যাপক আবুল হাশেম সাংবাদিকদের জানান, বৈঠকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)  বিষয়ে আলোচনা হয়। এ বিষয়ে বিএসইসি নির্দেশনা দিয়েছে, ব্রোকারেজ হাউজের মাধ্যমে আইপিও আবেদন প্রক্রিয়া যারা এখনো শুরু করতে পারেনি, সেসব প্রতিষ্ঠানকে আগামী ১৫ মার্চের মধ্যে প্রস্ততি সম্পন্ন করতে বলা হয়েছে।

আবুল হাশেম জানান, বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডিএসই’র বৈঠকের বিষয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি, ঐ বৈঠকটি যাতে ত্রি-পক্ষীয় হয় (বাংলাদেশ ব্যাংক,বিএসইসি, ডিএসই)। বৈঠকটি ফলপ্রসু করতে আমরা এই প্রস্তাব দিয়েছি। এছাড়া বর্তমান বাজার পরিস্থিতির কথা বিবেচনা করে সেন্ট্রাল ডিপোজেটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) চার্জ কমানোর জন্য ডিএসই প্রস্তাব দেওয়া হয়েছে।

তিনি বলেন, বর্তমান যে চার্জ সিডিবিএল নিচ্ছে সেটি অনেক আগের করা। ওই সময় ডিএসইতে প্রতিদিন লেনদেন হতো ১০ থেকে ১৫ কোটি টাকা। বর্তমানে এ লেনদেন ২০০ থেকে ২৫০ কোটি টাকা হয়। এ বিষয়টি বিবেচনা করে সিডিবিএল এর চার্জ কমানোর জন্য বিএসইসির সহায়তা কামনা করেন ডিএসই প্রতিনিধিদল।

এছাড়াও স্ট্যাটিজিক পার্টনার খোঁজার জন্য বিএসইসি নির্দেশনা দিয়েছে ডিএসইকে। অন্যদিকে ট্যাক্স হলিডের বিষয়ে বিএসইসির কাছে ডিএসই কিছু প্রস্তাব দিয়েছে বলেও জানান তিনি।

বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এছাড়া ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, বিএসইসির চার কমিশনার, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা, শেয়ারহোল্ডার ও স্বাধীন পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top