মহাবিশ্বে ব্ল্যাক হোলের অস্তিত্ব নেই

earth_sharebazarnewsশেয়ারবাজার ডেস্ক: মহাবিশ্বে ব্ল্যাক হোলের কোন অস্তিত্ব নেই বলে দাবি করেছেন লরা মেরসিনি-হাফটন নামক একজন খ্যাতনামা বিজ্ঞানী। সম্প্রতি চ্যাপেল হিলের নর্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দ্যা কলেজ অব আর্টস অ্যান্ড সায়েন্টিস্টের অধ্যাপক লরা এ দাবি করেন।

তিনি বলেন, মহাবিশ্বে কোনো ধরনের ব্ল্যাকহোল টিকতে পারে না এবং সে বিষয়ে তার কাছে গাণিতিক প্রমাণও রয়েছে।

এর আগে মনে করা হতো, যে সব নক্ষত্রের ভর সূর্যের চেয়ে দশ গুণ বা তার বেশি, তাদের ক্ষেত্রে এক আশ্চর্য ঘটনা ঘটে। তা হলো নক্ষত্রটি কোন নির্দিষ্ট স্থানে গিয়ে পতিত হয় যেখানে নক্ষত্রটি সংকোচন হওয়ার পাশাপাশি ভরের ঘনত্ব বেড়ে যেতে থাকে। এই রকম পরিস্থিতিতে একসময় নক্ষত্রটি অস্তিত্বহীন হয়ে যায়। আর এমনটি হওয়ার যায়গাকে ব্ল্যাকহোল বা কৃষ্ণ গহ্বর বলা হয়। এর মধ্যে অনেকেই মনে করেন যে এই ব্ল্যাক হোল সম্পূর্ন অদৃশ্য এবং এর মধ্যে যা পতিত হয় তা আর কখনো ফিরে আসেনা। এমনকি এর মধ্যে পতিত কোন ধরনের রে বা আলোক রশ্মিও ফিরে আসে না।

কিন্তু লরার নতুন গবেষণার ভিত্তিতে বলা হচ্ছে, মৃত প্রায় নক্ষত্রগুলো এতো বেশি ভর হারায় যে তা আর ব্ল্যাক হোলে পতিত হতে পারে না। তার আগেই নক্ষত্র স্ফীত হয়ে ওঠে এবং বিস্ফোরিত হয়।

অধ্যাপক লরা মেরসিনি-হাফটন এর কাছে এ দাবি প্রতিষ্ঠিত করার মতো গাণিতিক প্রমাণও রয়েছে বলে তিনি জানিয়েছেন । তার দাবি সত্য হলে পদার্থবিদদেরকে মহাবিশ্ব সৃষ্টি সংক্রান্ত তত্ত্ব বাতিল করতে হবে।

 

শেয়ারবাজার/রু/অ

আপনার মন্তব্য

Top