আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অক্টোবর ২০১৫, বুধবার |

kidarkar

অব্যাহত পতনের বৃত্তে শেয়ারবাজার

indexশেয়ারবাজার ডেস্ক: অব্যাহত পতনের বৃত্তে পড়েছে শেয়ারবাজার। কোনভাবেই যেন ঘুরে দাঁড়াতে পারছে না। এরই ধারাবাহিকতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এর ফলে টানা তৃতীয় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। বুধবার শুরুতে বিক্রয় চাপে ক্রমাগত পড়তে থাকে সূচক এবং দুই ঘন্টা পর কিছুটা ঘুরে দাড়াতে চেষ্টা করেও ব্যর্থ হয়। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে লেনদেন।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তায় অব্যাহত বিক্রয়চাপে প্রতিদিনই সূচকের পতন হচ্ছে। পতনের আশংকায় অনেক বিনিয়োগকারী হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। পাশাপাশি বিভিন্ন কোম্পানির প্রান্তিক প্রতিবেদন এবং জুন ক্লোজিংয়ের ডিভিডেন্ড ঘোষণা দেয়ার পরও বিনিয়োগকারীরা মধ্যে রয়েছে একধরনের আস্থাহীনতা। অপরদিকে মৌলভিত্তিক বড় মূলধনী কোম্পানিগুলোর টানা দরপতনের মধ্যেও স্বল্পমূলধনী, লোকসানি ও ঝুঁকিপূর্ণ কয়েকটি কোম্পানির শেয়ারের দর টানা বৃদ্ধি পাচ্ছে। আর এসব কোম্পানির একটানা দর বৃদ্ধি কোনভাবেই বাজারের জন্য ভালো নয়। কেননা, সাধারণত এ কোম্পানিগুলো সম্পর্কে বিভিন্ন গুজব ছড়িয়ে কারসাজি চক্র সাধারণ বিনিয়োগকারীদের আগ্রহ বৃদ্ধি করে। তাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট মহলকে বাজারের প্রতি আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন বাজার বিশ্লেষকরা ।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ২৬২ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৩৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯৭ কোটি ৬ লাখ ৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৪ কোটি ৪৯ লাখ ৮৭ হাজার টাকা বা ১১.৬১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১১৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪১টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২২ কোটি ৪৪ লাখ ২ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৩০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৬ কোটি ৭৮ লাখ ৭১ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন কমেছে ৪ কোটি ৩৪ লাখ ৬৯ হাজার টাকা বা ১৬.২৩ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.