আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ নভেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

দরপতনের দৈন্যতায় জর্জরিত বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: ডিভিডেন্ডের মৌসুমেও পুঁজিবাজারে চলছে মন্দা। এ মন্দা পরিস্থিতে ধারাবাহিকভাবে কমছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। দরপতনের দৈন্যতা যেন কিছুতেই কাটছে না। অবস্থাটা এমন হয়েছে যে, এক-পা এগোয় তো তিন পা পিছিয়ে যায় বাজার। অর্থাৎ সূচক একদিন বাড়ে তো তিন দিন কমে। যতটুকুই বা বাড়ে তার চেয়ে পতনের মাত্রা কয়েকগুণ বেশি। এরই ধারাবাহিকতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে দুই দিনের উত্থান শেষে ফের পতনে বিরাজ করছে বাজার। গত দুই দিন সূচক কিছুটা বৃদ্ধি পেলেও আজকের বাজারে পতনের মাত্রা ছিলো অত্যাধিক। বুধবার শুরু থেকে টানা পতনের কবলে পড়ে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কমেছে লেনদেন।

পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার লিমিটের মেয়াদ বাড়নোর বিষয়ে সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত না আশায় হতাশ বিনিয়োগকারীরা। এর ফলে টানা বিপর্যয়ে চলছে দেশের শেয়ারবাজারে লেনদেন। এ সংকট ঠিক না হলে পুঁজিবাজার আরও তলানির দিকে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২০৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ২৯০ কোটি ১১ লাখ ১ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭২৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩২০ কোটি ৬১ লাখ ৪৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০ কোটি ৫০ লাখ ৪২ হাজার টাকা বা ৯.৫১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৯৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ১৬৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৪ লাখ ৮০ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৬৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২২ কোটি ৮৮ লাখ ৮২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৪ কোটি ৩৪ লাখ ২ হাজার টাকা বা ১৮.৯৬ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.