আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ নভেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

আর্থিক খাতের প্রভাবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের গ্রীণ সিগন্যালে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে টানা পড়তে থাকে এবং সোয়া ঘন্টা পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু হয় সূচকে। বুধবার কোম্পানির শেয়ার দর বাড়া কমার হার ছিলো প্রায় একই। আর টাকার অংকে আগের দিনের তুলনায় উভয় বাজারে কমেছে লেনদেন।

আজকের বাজারে বীমা, প্রকৌশল, বস্ত্রসহ অন্যান্য খাতের অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমলেও আর্থিক খাতের প্রায় সবগুলো কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পায়। যার প্রভাবে বাজারে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত থাকে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। পাশাপশি মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির শেয়ারের দর বিনিয়োগের জন্য অনুকূল অবস্থায় রয়েছে, সেগুলোর প্রতি লক্ষ্য রাখতে হবে। তবে কোনো প্রকার হুজুগে বা গুজবে কান না দিয়ে কোম্পানির মৌলভিত্তি দেখে বিনিয়োগের করার পরামর্শ দিয়েছেন তারা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৯৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১.৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ১৬ লাখ ৮৯ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪৯৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭০৭ পয়েন্টে। ওইদিন টাকায় লেনদেন হয়েছে ৪০২ কোটি ১৯ লাখ ৯৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৫ কোটি ৩ লাখ ৪ হাজার টাকা বা ১৩.৬৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১০২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৩ কোটি ৯৪ লাখ ২১ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসই’র সাধারণ মূল্যসূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৪২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭৪ লাখ ৫২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৮০ লাখ ৩১ হাজার বা ১০.৪৮ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.