গাড়ি কিনতে বিনিয়োগকারীদের অনুমোদন লাগবে

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) গাড়ি ও অফিস সজ্জা বাবদ খরচ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সাথে আলোচনা করে এবং তাদের অনুমোদন নিয়ে করতে হবে।

আজ ১৮ নভেম্বর বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এমন নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি কোন কোন আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, প্রধান নির্বাহী ও অন্যান্য কর্মকর্তাদের জন্য বিলাসবহুল গাড়ি ক্রয় এবং বিভিন্ন শাখায় সাজসজ্জাসহ অন্যান্য খাতে উচ্চ ব্যয় করছে। এতে আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালন ব্যয় আশঙ্কাজনকভাবে বাড়ছে। পরিণতিতে প্রতিষ্ঠানগুলোর মুনাফা কমছে। এ কারণে শেয়ারহোল্ডার এবং গ্রাহকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান নিজের খরচে ৫০ লাখ টাকার বেশি মূল্যের মোটর কার এবং এক কোটি টাকার বেশি মূল্যের জিপ কিনতে পারবে না। এছাড়া গাড়ির সংখ্যা প্রতিষ্ঠানের জনবল এবং অফিস সম্প্রসারণের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার ও পরিচালনা ব্যয়ের তথ্য ষান্মাসিকভাবে পর্ষদ সভায় এবং এজিএমে শেয়ারহোল্ডারদের জানানোর পাশাপাশি তাদের অনুমোদন নিতে হবে।

এদিকে অফিস সাজসজ্জার বিষয়ে বলা হয়েছে, নতুন কোন শাখা স্থাপনের ক্ষেত্রে ৫ হাজার বর্গফুট এর অধিক ফ্লোর স্পেস ব্যবহার করা যাবে না। আর সাজসজ্জার ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য এক হাজার ৫০০ টাকার বেশি ব্যয় করা যাবে না।

এর আগে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ৩৫ লাখ টাকার বেশি মূল্যের মোটরকার এবং ৫০ লাখ টাকার বেশি মূল্যের জিপ না কেনার নির্দেশ দেয়া হয়েছিল।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

Top