বোনাস শেয়ার বিক্রিতে ২ বছর লক-ইন দিল বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানির পরিচালক এবং ৫ শতাংশ বা তার অধিক শেয়ার ধারকদের ক্ষেত্রে তালিকাভুক্তির পরে ঘোষিত এবং প্রাপ্ত বোনাস শেয়ার প্রসপেক্টাস প্রকাশের তারিখ থেকে দুই বছর লক-ইন (শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা) থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ ৩০ নভেম্বর সোমবার বিএসইসি’র ৫৬০তম কমিশন সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ট্রেকহোল্ডারদের সাথে আলোচনা করে আইপিও’র মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানির প্রসপেক্টাস প্রকাশের পর দুই বছরের মধ্যে ঘোষিত বোনাস শেয়ার বিক্রিতে উদ্যোক্তা ও পরিচালক এবং ৫ শতাংশ বা তার অধিক শেয়ার ধারকদের শেয়ার বিক্রিতে তিন বছর লক-ইন এর প্রস্তাব দেয়।

এর কারণ হিসেবে ডিএসই বলছে, গত ২৮ সেপ্টেম্বর থেকে ১৫ নভেম্বর তারিখ পর্যন্ত পুঁজিবাজারে বোনাস শেয়ার বিক্রির চাপ বেড়ে যাওয়াসহ বেশ কিছু কারণে সূচকের ব্যাপক পতন ঘটে। এই সময় ডিএসই ব্রড ইনডেক্স প্রায় ৫০০ পয়েন্ট কমে যায়। পরিণতিতে সাধারণ বিনিয়োগকারীরা ব্যাপক লোকসানের মুখে পড়ে।

এ বিষয়ে ডিএসই উর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, বিদ্যমান আইনে প্রাথমিক গণ-প্রস্তাবের মাধ্যমে সদ্য তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের স্টক ডিভিডেন্ড থেকে প্রাপ্ত শেয়ার বিক্রিতে কোন বিধি-নিষেধ নেই। আর এ সুযোগে নতুন কোম্পানিগুলোর বছর শেষে দেয়া স্টক ডিভিডেন্ডের শেয়ার বিক্রি করে এসব উদ্যোক্তা ও পরিচালকেরা বাজার থেকে বিপুল পরিমাণ টাকা নিয়ে যাচ্ছে। এতে বাজারের ভারসাম্য নষ্ট হচ্ছে।

তবে ডিএসই’র প্রস্তাবনায় বলা হয়েছিল, আইপিও প্রসপেক্টাস জমা দেয়ার পূর্ববর্তী দুই বছরের মধ্যে উদ্যোক্তা ও পরিচালক ব্যতীত অন্য কোন সাধারণ ব্যক্তি কোম্পানিটির ন্যুনতম ৫ শতাংশ শেয়ার ধারণ করে এবং প্লেসমেন্ট শেয়ারধারীদের প্রাপ্ত বোনাস শেয়ার তিন বছর লক-ইন থাকবে।

জানা যায়, ২০১৫ সালে তালিকাভুক্ত সি এন্ড এ টেক্সটাইল ১১ শতাংশ স্টক, ফারইস্ট নিটিং ১৫ শতাংশ স্টক, ইফাড অটোস ৩০ শতাংশ স্টক, অলিম্পিক এক্সেসরিজ ৭ শতাংশ স্টক, ন্যাশনাল ফিড ১০ শতাংশ স্টক, তশরিফা ইন্ডাস্ট্রিজ ৭ শতাংশ স্টক, জাহিন স্পিনিং ১৫ শতাংশ স্টক এবং বুক বিল্ডিং এর মাধ্যমে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

আপনার মন্তব্য

Top