বিনিয়োগকারীদের স্বার্থে সিজিজি পরিপালন নিশ্চিত করতে হবে-শাকিল রিজভী

dse traininigশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক মো: শাকিল রিজভী বলেছেন, পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট গভর্নেন্স গাইডলাইন (সিজিজি) পরিপালন সুনিশ্চিত করতে হবে। তালিকাভুক্ত কোম্পানির জন্য কর্পোরেট গভর্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। গভর্নেন্স যত ভাল সে কোম্পানি তত বেশি প্রবৃদ্ধি অর্জন করে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্পোরেট গর্ভণেন্স পরিপালন নিশ্চিতকরণের মাধ্যমে পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ সুনিশ্চিত করা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত ২ দিনব্যাপি “কমপ্লায়েন্স  ইন কর্পোরেট গভর্নেন্স বাই লিস্টেড কোম্পানিজ” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে শাকিল রিজভী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিদেশে এই ধরনের প্রশিক্ষণ অত্যন্ত ব্যয়বহুল। তাই রিসোর্স পার্সনের কাছ থেকে অধিক জ্ঞান অর্জন করতে পারলে তালিকাভুক্ত কোম্পানিগুলো শক্তিশালী হবে।

এর আগে ২৯ নভেম্বর, ২০১৫ তারিখে ডিএসই’র প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল মতিন পাটওয়ারী, এফসিএমএ উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। উদ্বোধনকালে পাটওয়ারী বলেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নির্দিষ্ট কিছু নিয়ম পালন করতে হবে। এজন্য কর্পারেট গভর্নেন্স বিষয়ক জিনিসগুলো ভালভাবে জানা জরুরি এবং সঠিকভাবে মেনে চলা আবশ্যক।

তিনি আরও বলেন, যদি গ্লোবাল ইনভেস্টরদের আনতে হয় এবং ইমেজ বৃদ্ধি করতে হয় তবে কম্প্লায়েন্স বিষয়ে উন্নতি করতে হবে। উক্ত প্রশিক্ষণ কর্মশালার রিসোর্স পার্সন হিসেবে ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক এম. হাসান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম, ডিএসই’র লিস্টিং অ্যাফেয়ার্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top