আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ ডিসেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

রিজেন্টে হতাশ বিনিয়োগকারীরা

Regent_Textileশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে লেনদেন শুরুর প্রথম দিনে মাত্র ২ শতাংশ দর বেড়েছে ব্স্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল লিমিটেডের। ২৫ টাকা দরের এ কোম্পানিটির শেয়ার দর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার দিনশেষে ২৫.৫০ টাকায় গিয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর অভিহিত মূল্যের তুলনায় বেড়েছে ০.৫০ টাকা। লেনদেন শুরুর প্রথম দিনে লেনদেন তেমন কোনো দরবৃদ্ধির প্রভাব না হওয়ায় আইপিওতে শেয়ার বরাদ্দ পাওয়া অনেক বিনিয়োগকারীরই প্রত্যাশা পূরণ হয়নি। আর এ নিয়ে ব্যাপক ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন বিনিয়োগকারীরা।

বিশ্লেষণে দেখা গেছে, রোববার রিজেন্ট এ কোম্পানির শেয়ার দর ৩০ টাকায়  ওপেন হলেও সর্বশেষ লেনদেনটি হয় ২৫.৫০ টাকায়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ২৫.২০ টাকা থেকে ৩১ টাকায় ওঠানামা করে। দিনশেষে এ কোম্পানির ১ কোটি ১৪ লাখ ৭০ হাজার ৭৯০টি শেয়ার মোট ৪৬ হাজার ৯৩৩ বার হাতবদল হয়। যা আইপিওতে ইস্যুকৃত শেয়ারের ২২.৯৪ শতাংশ। আর টাকার অংকে লেনদেন হয় ৩০ কোটি ৪২ হাজার  টাকা।

তথ্য পর্যালোচনায় দেখা যাচ্ছে, ১০ টাকা প্রিমিয়ামসহ আইপিওতে আশা সিমটেক্সে ইন্ডাস্ট্রিজের শেয়ারের বরাদ্দ মূল্য ছিল ২০ টাকা। লেনদেন শুরুর প্রথম দিনে দর বেড়েছিলো ৭.৮ টাকা বা ৩৭ শতাংশ, ১০ টাকা প্রিমিয়াম নেয়া কেডিএসের প্রথম দিনে দর বেড়েছিলো ৬৪.৭০ টাকা বা ৩২৩.৫০ শতাংশ এবং ১৬ টাকা প্রিমিয়াম নিয়ে আইপিওতে আশা তসরিফা ইন্ডাস্ট্রিজের প্রথম দিনেই দর বেড়েছিলো ৯.৭০ টাকা বা ৩৭.৩১ শতাংশ। সে হিসেবে

রিজেন্ট টেক্সটাইল ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৫ টাকা প্রিমিয়ামসহ মোট ৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা সংগ্রহ করেছে।

রিজেন্টের বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজান-উর রশীদ চৌধুরী শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, রিজেন্ট টেক্সটাইলের শেয়ার দর প্রথম দিনে ইস্যু মূল্যে লেনদেন হয়েছে। আমি এর কারণ  কোম্পানির সিএফওর কাছে ফোনে (০১৭১১-৭৫০৫২৮) জানতে চাইলে তিনি বলেন, এতে আপনার সমস্যা কোথায়? বাজারে আমাদের শেয়ারের দর বাড়ালো কি কমলো সেটা আপনার দেখার বিষয় নয়, এ নিয়ে আপনার (মিজান-উর রশীদ চৌধুরী) মাথা ব্যাথা কেন? কোম্পানির দায়িত্বশীল পদে থেকে এ ধরনের মন্তব্য সত্যিই হতাশ জনক বলে মনে করছেন মিজান-উর রশীদ চৌধুরী।

তিনি আরও বলেন, কোম্পানিগুলো বিনিয়োগকারীদের রক্ত চুষে নিচ্ছে। আর এ বিষয়ে কোন প্রকার জবাবদিহিতা না থাকলে সাধারণ বিনিয়োগকারীরা প্রশ্ন রাখবে কোথায়?

এ প্রসঙ্গে একজন বিনিয়োগকারী ক্ষোভ প্রকাশ করে জানান, ভালো ইপিএস ও ন্যাভ দেখিয়ে প্রিমিয়ামসহ অনুমোদন পাওয়া অনেক কোম্পানি প্রথম দিনে ভালো করলেও কয়েক দিন পর সে শেয়ার দর ইস্যু মূল্যের তলানিতে চলে আসে। আর রিজেন্টের শেয়ার যেখানে ইস্যু মূল্যেই লেনদেন শুরু হয়েছে, সেখানে এ কোম্পানির ভবিষৎ কি হয় সেটাই চিন্তার বিষয়।

তিনি বলেন, স্বল্প মূলধনী কোম্পানিগুলো প্রিমিয়ামসহ আইপিওতে আসলে আইপিওধারীরা ঠিকই কিছুটা লাভবান হতেন। কিন্তু এ ক্ষেত্রে বিনিয়োগকারীদের পুরোপুরি হতাশ করছে রিজেন্ট টেক্সটাইল।

তিনি আরও বলেন, লেনদেন শুরুর কয়েকদিনের মধ্যে দর কমে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছেন সেকেন্ডারি বাজারের বিনিয়োগকারীরা। সম্প্রতি আমান ফিডের শেয়ার কিনে বড় ধরণের লোকসানে আছেন সেকেন্ডারি বাজারের বিনিয়োগকারীরা। কেননা আমান ফিড শুরুতে ১০০ টাকার কাছাকাছি থাকলেও এখন লেনদনে হচ্ছে ৪৫.২০ টাকায়। সে হিসেবে রিজেন্টের শেয়ার দর ভবিষতে ফেসভ্যালুর নিচে চলে যাবে বলেও মনে করছেন তিনি।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.