ডিএসইতে পিই রেশিও বেড়েছে ২.৬৫ শতাংশ

PEশেয়ারবাজার ডেস্ক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে অধিকাংশ কোম্পানির শেয়ার দর বাড়ছে। যে কারনে বাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে ২.৬৫ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও ০.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭.৫৪ পয়েন্টে। আগের সপ্তাহে এই পিই রেশিও ছিল ১৭.০৯ পয়েন্ট।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৮.৭০ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩৫.০৩ পয়েন্ট, সিরামিক খাতের ৩৩   পয়েন্টে, প্রকৌশল খাতে ২০.০৭ পয়েন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৩৫.০৯ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩.০২ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতের ২৬.০১ পয়েন্টে, পাট খাতের ১৬২.০৯ পয়েন্ট, বিবিধ খাতের ৩৮.০১ পয়েন্ট, মিউচ্যুয়াল ফান্ড খাতে ৮ পয়ন্টে, এনবিএফআই খাতের ১৯.০৬ পয়েন্টে, কাগজ খাতের   ৮.০১ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের  ২৭ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ৩৪.০৯ পয়েন্ট, চামড়া খাতের ২২.০৩ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে  ৩২.০৫ পয়েন্ট, বস্ত্র খাতের  ১১.০৮ পয়েন্ট এবং ভ্রমণ ও অবকাশ খাতে  ১৪.০৪ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহ শেষে ক্যাটাগরিভিত্তিক পিই’র হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৬.৯৮ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৩২.৮১, ‘জেড’ ক্যাটাগরির ৭৪.১২ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৮.৮২ পয়েন্টে।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top