আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জানুয়ারী ২০১৬, শুক্রবার |

kidarkar

ইনসাইডার ট্রেডিংয়ে ব্র্যাক ব্যাংক

brack-bankশেয়ারবাজার রিপোর্ট : সম্পদ ব্যবস্থাপক কোম্পানি এইমস পরিচালিত ‘এইমস ফার্স্ট গ্যারান্টিড মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের’ অবসায়নের জন্য আইন লঙ্ঘন করে ইনসাইডার ট্রেডিংয়ের মাধ্যমে অধিক সংখ্যক ইউনিট কিনেছে ফান্ডটির কাস্টডিয়ানের (জিম্মাদার) দায়িত্বে থাকা ব্র্যাক ব্যাংক।

গত ১২ ডিসেম্বর ব্যাংকটির বিরুদ্ধে ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগে কাস্টডিয়ান সনদ বাতিলের সুপারিশ করে বিএসইসি চেয়ারম্যানের কাছে চিঠি দেয় সম্পদ ব্যবস্থাপক এইমস।

এ বিষয়ে এইমসের একাধিক কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, আমাদের ফান্ডে ব্র্যাক ব্যাংকের ব্যাপক বিনিয়োগ রয়েছে। এছাড়া ‘এইমস ফার্স্ট গ্যারান্টিড মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের’ কাস্টডিয়ান হিসাবেও দায়িত্ব পালন করছে ব্যাংকটি। বিএসইসি এ ফান্ডের অবসায়নের জন্য নির্দেশ দেয়। তবে ফান্ডটি যাতে দ্রুত অবসায়ন হয় সেজন্য ব্র্যাক ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আইন লঙ্ঘন করে ইনসাইডার ট্রেডিং এর মাধ্যমে বিপুল সংখ্যক ইউনিট সংগ্রহ করে। পরে সাধারণ সভায় তাদের কারসাজির কারণে ফান্ডটির অবসায়নের পক্ষে বেশি ভোট পড়ে। কিন্তু দেরিতে হলেও এইমসের কাছে বিষয়টি ধরা পড়ে। তাই এর সুষ্ঠু তদন্ত ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিএসইসির কাছে চিঠি দেওয়া হয়েছে।

এইমসের ব্যবস্থাপনা পরিচালক স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়েছে, ‘এইমস ফার্স্ট গ্যারান্টিড মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের’ কাস্টডিয়ান হিসাবে ব্র্যাক ব্যাংকের কাছে ফান্ডটির সকল সম্পদ এবং মূল্য সংবেদনশীল তথ্য বিস্তারিতভাবে রয়েছে। ফান্ডটির সাধারণ ইউনিট হোল্ডারদের কাছেও এসব তথ্য সংগ্রহ করা সম্ভব নয়। কিন্তু ব্যাংকটির কিছু কর্মকর্তা এবং তাদের সহযোগী এসব তথ্যের ফায়দা লুটে নেওয়ার জন্য নিজ নামে, জড়িতদের আত্মীয় স্বজনদের নামে এমনকি ব্যাংকের নিজস্ব পোর্টফোলিওতে ইনসাইডার ট্রেডিং এর মাধ্যমে ফান্ডটির বিপুল পরিমাণ ইউনিট সংগ্রহ করেছে।

চিঠিতে আরও বলা হয়েছে, এ ধরণের কর্মকান্ডের মাধ্যমে ব্র্যাক ব্যাংক সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর লঙ্ঘন এবং আন্তর্জাতিক সিকিউরিটিজ কমিশন সংস্থার (আইওএসসিও) নির্দেশনা ক্ষুণ্য করেছে।

চিঠিতে ব্যাংকটির বিরুদ্ধে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) অধিকতর তদন্ত করার সুপারিশ করা হয়েছে। এছাড়া কাস্টডিয়ান হিসাবে ব্যাংকটির বর্তমান কার্যক্রম তদন্ত সম্পন্ন না হওয়া পর্যন্ত সাময়িকভাবে স্থগিত করা, প্রয়োজন অনুযায়ী ব্যাংকটির বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে মোবাইলের মাধ্যমে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

এ আগে গত ১৯ নভেম্বর অনুষ্ঠিত ইউনিটহোল্ডারদের সভায় এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড অবসায়নের পক্ষে ভোট দেন বেশিরভাগ ইউনিটহোল্ডার। সভায় এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডটি বেমেয়াদি করার বিপক্ষে ৯১ শতাংশ বা ৩ কোটি ৮৩ লাখ ইউনিটধারী বিনিয়োগকারী ভোট দেন। এর বিপরীতে বেমেয়াদি করার পক্ষে ৯ শতাংশ বা ৩৭ লাখ ইউনিটধারী বিনিয়োগকারী ভোট দেন।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.