সূচক বাড়লেও কমেছে লেনদেন

price up-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন। মঙ্গলবার লেনদেন শুরু থেকেই সূচকে উত্থান বিরাজ করে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় উভয়বাজারে কিছুটা কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৪৮ কোটি ৬৭ লাখ ৮ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৬৯ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ২৮০ কোটি ২৭ লাখ ৪৫ হাজার টাকা। সে হিসেবে মঙ্গলবার ডিএসইতে লেনদেন কমেছে ৩১ কোটি ৬০ লাখ ৩৭ হাজার টাকা।

লেনদেন কমার পিছনে চলামান রাজনৈতিক অস্বাভাবিক পরিস্থিকে দায়ী করছেন বাজার বিশ্লেষকরা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮২টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২১ কোটি ৫৮ লাখ ৯৯ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্য সূচক অবস্থান করে ৮৮৫১ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ২৪ কোটি ১৮ লাখ ১৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৫৯ লাখ ১৬ হাজার টাকা।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top