আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ ফেব্রুয়ারী ২০১৬, মঙ্গলবার |

kidarkar

৪ টাকা প্রিমিয়াম সহ জিপিএইচ ইস্পাতের রাইট অনুমোদন

GPH

শেয়ারবাজার রিপোর্ট: রাইট শেয়ার ইস্যু করার অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত। ৪ টাকা প্রিমিয়াম সহ ১৪ টাকা ইস্যু মূল্যে ৩R:২ অনুপাতে রাইট শেয়ারের অনুমোদন পায়। আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারী) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৬৬ তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি ৩R:২ অনুপাতে রাইট শেয়ার ছাড়বে। যা বিদ্যমান ২টি শেয়ারের বিপরীতে ৩টি শেয়ার পাবেন বিনিয়োগকারীরা। কোম্পানিটি এর মাধ্যমে ১৮ কোটি ৭১ লাখ ১০ হাজার শেয়ার ছেড়ে ২৬১ কোটি ৯৫ লাখ ৪০ হাজার টাকা পুঁজিবাজার থেকে উত্তোলন করবে।

রাইট শেয়ারের ডকুমেন্ট অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দারিয়েছে ১৫.৯৯ টাকা। এছাড়া ০১ মে ২০১৪ থেকে ৩১ জানুয়ারী ২০১৫ পর্যন্ত (৩ প্রান্তিকে) শেয়ারপ্রতি আয় দেখিয়েছে ১.৯৪ টাকা। এ রাইটের ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ব্যাংকো ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট এবং লংকাবাংলা ইনভেস্টমেন্ট।

রাইট শেয়ারের মাধ্যমে সংগ্রহ করা অর্থ কোম্পানির উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হবে। কোম্পানিটি বর্তমানে বছরে ১ লাখ ৬৮ হাজার মেট্রিক টন বার ও ১ লাখ ২০ হাজার টন রড উৎপাদন করে। সম্প্রসারণের পর বার উৎপাদনের ক্ষমতা বেড়ে হবে ৮ লাখ ৪০ হাজার টন এবং রড উৎপাদন ক্ষমতা বেড়ে ৬ লাখ ৪০ হাজার টন হবে।

উল্লেখ্য, জিপিএইচ ইস্পাত ৩০ এপ্রিল ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬.৪০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৪.৬৭ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.