অস্কারের জন্য মনোনীত যেসব ছবি!

hollywoodশেয়ারবাজার ডেস্ক: প্রতিবারের মতো এবারও লস এঞ্জেলেসে ৮৭তম বারের মতো বসতে যাচ্ছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। এবার সেরা ছবির মনোনয়ন পেয়েছে আটটি ছবি। যার অর্ধেকই আত্মজীবনীমূলক ছবি। বিখ্যাতদের জীবন নিয়ে তৈরি এসব ছবি ছুঁয়ে গেছে দর্শকদের মন। এবার দেখার পালা সেরা ছবির স্বীকৃতি যায় কার ঝুলিতে।

আমেরিকান স্নাইপার
ইরাক যুদ্ধের পটভূমিতে নির্মিত হয়েছে আমেরিকান স্নাইপার। নেভি সিলের দুর্ধর্ষ এক স্নাইপারের আত্মজীবনী অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। মূল ভূমিকায় অভিনয় করেছেন ব্র্যাডলি কুপার। ক্লিন্ট ইস্টউড পরিচালিত সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন জেসন হল। সেরা ছবিসহ মোট আটটি বিভাগে মনোনয়ন পেয়েছে ছবিটি।

বার্ডম্যান
মেক্সিকান পরিচালক আলেজান্দ্রো গনজালেস ইনারিতুর ছবি বার্ডম্যান। যৌথভাবে চিত্রনাট্য করেছেন ইনারিত্তু, নিকোলাস গিয়াকোবন, আলেক্সান্ডার দিনেলারিস জুনিয়র এবং আরমান্দো বো। অভিনয় করেছেন মাইকেল কিটন, জাক গালিফিয়ানকিস, অ্যাডওয়ার্ড নরটন, আন্দেরা রাইজবার্গ, অ্যামি রায়ান, এমা স্টোন ও নাওমি ওয়াটস।

বয়হুড
১২ বছর ধরে শুটিং হয়েছে ছবিটার। যদিও টানা শুটিং নয়। এবারের গোল্ডেন গ্লোবের ড্রামা ক্যাটাগরিতে সেরা ছবি এবং সেরা পরিচালকের পুরস্কার পেয়ে এগিয়ে রয়েছে ছবিটি। রিচার্ড লিংকল্যাটার পরিচালিত ছবিটির শুটিং শুরু হয়েছিল ২০০২ সালে এবং ছবিটির নির্মাণ শেষ হয় ২০১৩ সালে। বাবা-মায়ের বিচ্ছেদের পর একটি ছেলের বেড়ে ওঠাকে কেন্দ্র করে গল্প এগিয়েছে ছবিটির। চিত্রনাট্য করেছেন পরিচালক নিজেই।

দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল
ওয়েস অ্যান্ডারসনের এই ছবি নির্মাণ করা হয়েছে স্তেফান জেইগ লেখনী অবলম্বনে। ছবিটি যুক্তরাজ্য ও জার্মানির যৌথ প্রযোজনার ছবি। কমেডি থ্রিলার ঘরানার ছবিটি আবর্তিত হয়েছে একটি ঐতিহ্যবাহী হোটেল এবং তার মালিকের গল্প নিয়ে। বাফটায় সর্বোচ্চ ১১টি বিভাগে মনোনয়ন পেয়ে ছবিটি জিতে নিয়েছে সেরা ছবি, সেরা পরিচালক এবং সেরা অভিনেতার পুরস্কার। অস্কারের মনোনয়নেও বেশ এগিয়ে গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল। সেরা ছবি, সেরা পরিচালকসহ পেয়েছে ৯টি মনোনয়ন।

দ্য ইমিটেশন গেম
ব্রিটিশ আমেরিকান হিস্টোরিক্যাল থ্রিলার ফিল্ম ‘দ্য ইমিটেশন গেম’। মর্টেন টিডলাম পরিচালিত ছবিটির চিত্রনাট্য লিখেছেন গ্রাহাম মুর। অ্যান্ড্রু হোজেসের লেখা আত্মজীবনী ‘অ্যালান টুরিং : দ্য এনিগমা’ অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। এতে অ্যালান টুরিংয়ের ভূমিকায় অভিনয় করেছেন বেনেডিক্ট কুম্বারব্যাচ। ব্রিটিশ ক্রিপ্ট এনালিস্ট অ্যালেন টুরিং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এনিগমা কোডের সমাধান দিয়েছিলেন। সমকামিতার অভিযোগে পরে তাকে ফাঁসিতে ঝোলানো হয়। ছবিটি একইসাথে সমালোচকদের মন জয় করেছে, পেয়েছে ব্যবসায়িক সাফল্য। অস্কারে সেরা ছবিসহ আটটি বিভাগে মনোনয়ন পেয়েছে ছবিটি।

সেলমা
মার্টিন লুথার কিং জুনিয়র। বর্ণবাদবিরোধী আন্দোলনের অন্যতম নেতা। মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদী সমাজের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন লুথার ও তার সতীর্থরা। আর এই আন্দোলনের শুরুটা হয়েছিল ১৯৬৫ সালে সেলমা থেকে মন্টিনিগ্রো পর্যন্ত লংমার্চের মধ্য দিয়ে। কারণ সে সময় যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের ভোটাধিকার পর্যন্ত ছিল না। ভোটাধিকারের দাবিতে ছিল মার্টিন লুথার কিং জুনিয়রের সেই লংমার্চ। আর এই কাহিনী অবলম্বনে তৈরি করা হয়েছে সেলমা ছবিটি। ছবিতে মার্টিন লুথার কিংয়ের ভূমিকায় অভিনয় করেছেন ডেভিড ওয়েলো।

দ্য থিওরি অভ এভরিথিং
জীবনে উল্টো স্রোত থাকবেই। কিন্তু এর বিপরীতে জীবন সুন্দর, তার চেয়ে সুন্দর এই বেঁচে থাকা। বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের জীবনে নিয়ে তৈরি ছবি, ‘দ্য থিওরি অব এভরিথিং’ সেটাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। বায়োগ্রাফিক্যাল রোমান্টিক ড্রামা ঘরানার ছবিটির চিত্রনাট্য করা হয়েছে হকিংয়ের সাবেক স্ত্রী জেন হকিংয়ের লেখা বই ‘ট্রাভেলিং টু ইনফিনিটি : মাই লাইফ উইথ স্টিফেন’ থেকে। হকিংয়ের ভূমিকায় পর্দায় দুর্দান্ত অভিনয় করে এরই মধ্যে বেশ কয়েকবার সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন এডি রেডমেইনে।

হুইপ্ল্যাশ
ড্যামিয়েন চ্যাজেল পরিচালিত হুইপ্ল্যাশ ছবিটি তৈরি হয়েছে পরিচালকেরই স্কুল জীবনের স্মৃতি নিয়ে। প্রিন্সটন হাইস্কুলে পড়ার সময় একটি জ্যাজ ব্যান্ড গড়ে তুলেছিলেন চ্যাজেল। জ্যাজ ব্যান্ডের তরুণ ড্রামারের ভূমিকায় অভিনয় করেছেন মাইলস টেলার। সেরা ছবিসহ পাঁচটি বিভাগে এবারের অস্কারের মনোনয়ন পেয়েছে ছবিটি। (সূত্র: অনলাইন)

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top