সপ্তাহজুড়ে ৯ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পান। এগুলো হলো: গ্লাক্সো স্মিথকানই, লিনডে বিডি, ইউসিবি, ডাচ-বাংলা, ব্যাটবিসি, লংকাবাংলা, সামিট এ্যালায়েন্স পোর্ট এবং আইডিএলসি ফাইন্যান্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডাচ বাংলা ব্যাংক লিমিটেডডাচ বাংলা ব্যাংক ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫.১০ টাকা।  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৮৩.৭৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ২১৪.৬৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ, সোনারগা হোটেলে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ মার্চ।

ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেডইউসিবিএল ২০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ৪ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৫.৫৬ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ৪.৩০ টাকা (মাইনাস)।

 ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মার্চ। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ মার্চ।

লংকাবাংলা ফাইন্যান্স:

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টকসহ মোট ৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে ৪২ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা, শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ১.৭৬ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৬.০২ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১২.৩৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ, রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত মাইডাস সেন্টারে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ।

সামিট এ্যালায়েন্স পোর্ট:

সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৮৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১.৩৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মে সকাল ১১টায় কোম্পানির ফ্যাক্টরীর নিজস্ব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ মার্চ।

ব্যাটবিসি:

ব্যাটবিসি লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ৫৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৯৭.৪৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪৩.৪৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১৫১.৬৮ টাকা।

১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য সর্বমোট ৫৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিত সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ১০৪.৭০ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ১৯১.০৬ টাকা এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ৭৯.৪১ টাকা।

প্রাইম ইন্স্যুরেন্স:

বীমা খাতের কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.১৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৭.৪২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে নেগেটিভ  ১.৭৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ বিআইএম,নিউ ইস্কাটন, ঢাকায় সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ।

গ্লাক্সো স্মিথক্লাইন:

গ্লাক্সো স্মিথক্লাইনের ৫৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) ৬৮.৯৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২১৬.১৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ৮৪.৪২ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ এপ্রিল সকাল ১১টায় হোটেল পেনিনসুলা, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে । আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মার্চ।

লিন্ডে বাংলাদেশ:

অন্তবর্তীকালীনসহ মোট ৩১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে লিন্ডে বাংলাদেশ ।সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪২.৭৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮৩.০৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ৬৭.১৪ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ এপ্রিল। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মার্চ। এজিএমের সময় ও স্থান পরে জানানো হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

আইডিএলসি ফাইন্যাস:

আইডিএলসি ফাইন্যাস লিমিটেড সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫.৮১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩০.৯৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ২০.৬১ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ হোটেল রেডিসনের ওয়াটার গার্ডেনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ মার্চ।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

Top