আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০১৬, রবিবার |

kidarkar

শেয়ার লেনদেনে আসছে নতুন দিগন্ত

DSC_0006শেয়ারবাজার রিপোর্ট: শেয়ার লেনদেনে পর্দা উঠছে নতুন দিগন্তের। যার মাধ্যমে বিনিয়োগকারীরা রিয়েল টাইম মোবিলিটির সুবিধা পাবেন এবং নিজেই মোবাইলে শেয়ার লেনদেন করতে পারবেন। রোববার (৬ মার্চ) অনুষ্টিত এক প্রেস ব্রিফিংয়ে এমনটাই বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক স্বপণ কুমার বালা। এ ছাড়া আগামি বুধবার (৯ মার্চ) এ পদ্ধতিটি উদ্ভোধন করার কথা রয়েছে।

বালা আরো বলেন, সিকিউরিটিজ হাউজগুলোর নতুন ব্র্যাঞ্চ খোলার অনুমতি না থাকায় হাউজগুলো এক যায়গায় সীমাবদ্ধ ভাবে রয়েছে। মোবাইল ট্রেডিং চালু হলে দূরের বিনিয়োগকারীরাও ট্রেড করতে পারবেন। ইতোমধ্যে ডিএসইর ২৩৪টি ব্রোকারেজকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।  প্রথম দিকে এই ট্রেডিংয়ে কোন চার্জ নেওয়া হবে না। তবে কয়েক মাস পর চার্জ নেওয়া হবে এবং তার পরিমান পরে জানানো হবে।

শেয়ার লেনদেনের নতুন এ পদ্ধতিতে বিনিয়োগকারীরা নিজেদের স্মার্ট ফোনের মাধ্যমে শেয়ার লেনদেন করতে পারবেন। তবে এর জন্য সংশ্লিষ্ট ব্রোকারের অনুমোদন প্রয়োজন পড়বে। ট্রেডিংয়ে অনুমোদনের পর বিনিয়োগকারীদের দেয়া হবে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড। পাসওয়ার্ডটি প্রতিবার বাই-সেল অর্ডারের সময় দিতে হবে। যা বিনিয়োগকারীদের বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করবে।

কোন বিনিয়োগকারী বাই অথবা সেল অর্ডার দেয়ার পর তা সরাসরি ডিএসইর সার্ভারে সাবমিট হবে এবং সংশ্লিষ্ট ব্রোকারকে প্রদর্শন করবে। একই সময়ে অর্ডারটি বাজারের জন্য সংবেদনশীল হলে তা নিয়ন্ত্রণের ক্ষমতা রাখবে ব্রোকারেজ হাউজ।

অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের সাথে আরো উপস্থিত ছিলেন, প্রধান রেগুলেটরি অফিসার জিয়াউল হাসান খান, প্রধান অর্থ কর্মকর্তা আবুল মতিন পাটোওয়ারি প্রমুখ।

 

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.