সহজ শর্তে কৃষিঋণ পুন:তফসিল হচ্ছে

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: দেশের সকল বানিজ্যিক ব্যাংককে কৃষিঋণ পুন:তফসিল করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ সুযোগ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে। সরকারের কৃষিবান্ধব নীতির বাস্তবায়নে এবং কৃষিঋণ আদায়ে আরও সচেতনতার অংশ হিসেবে এ স্বিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়।

দেশের সকল বানিজ্যিক ও তফসিলি ব্যাংকগুলোর অনাদায়ি কৃষিঋণ আদায়ে প্রয়োজনে তা পুন:তফসিল করে এবং ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে কৃষিবান্ধব ঋণ ব্যবস্থা বাস্তবায়ন করতে এ নির্দেশনা দেয়া হয়। অবিলম্বে এ স্বিদ্ধান্ত কার্যকর করতে সকল দায়িত্বশীল কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, বানিজ্যিক ব্যাংকগুলো বিতরনকৃত কৃষিঋণ আদায়ে আরও তৎপর হবার জন্য প্রয়োজনে বিনা ডাউন-পেমেন্টে ঋণ পুন:তফসিল করতে পারবে। এমনকি স্বল্প-মেয়াদী কৃষিঋণের ক্ষেত্রে পূর্বের ঋণ পুন:তফসিলের পর কোনো ধরনের জমা ছাড়াই নতুন করে ঋণ প্রদান করা যাবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে কৃষকদের বিরুদ্ধে সমঝোতার ভিত্তিতে করা সার্টিফিকেট মামলা প্রত্যাহার করতে নির্দেশনা দেয়া হয়। ঋণ পুন:তফসিলের ক্ষেত্রে সার্টিফিকেট মামলার অধীনে থাকা কৃষকদের ঋণও অন্তর্ভূক্ত হবে। এ ক্ষেত্রে মামলা উত্তোলন বা নিস্পত্তি করে ঋণ পুন:তফসিল করা যাবে। এছাড়া ঋণ পুন:তফসীল সম্পর্কিত কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

 

শেয়ারবাজারনিউজ/ও

আপনার মন্তব্য

Top