গ্রেফতারি পরোয়ানার খবরে সূচক পতন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের ব্যাপক পতনে চলছে লেনদেন। বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেনেও রয়েছে ধীর গতি। ফলে আবার ঝিমিয়ে পরেছে বাজার। সকালে একটি বিশেষ জজ আদালত থেকে বিএনপি চেয়ারম্যান বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির খবর ছড়িয়ে পড়লে শেয়ার বাজারে এর প্রভাব পড়ে। পরোয়ানা জারির আগে বাজার ঊর্ধ্বমুখী থেকে লেনদেন শুরু করলেও এই খবরটির পর থেকেই বাজারে ধ্বস শুরু হয়। উল্লেখ্য দীর্ঘদিন থেকেই দেশের রাজনৈতিক অস্থিরতায় বাজার সঙ্কটের ভেতর দিয়ে যাচ্ছিল বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ অবস্থায় আজকের  বাজার বিশ্লেষণে দেখা যাচ্ছে,  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৪২ পয়েন্টে। এসমেয় লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ২৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৪২ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮০১ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৩০৯ কোটি ১১ লাখ ১৯ হাজার টাকা।

এদিকে  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮১০ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭০ লাখ ৮ হাজার ৫৫০ টাকা।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top