আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ মার্চ ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

৩ প্রতিষ্ঠানকে ৪৭ লাখ টাকা জরিমানা, ৪ প্রতিষ্ঠানকে সতর্ক করেছে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত এক কোম্পানি ও দুটি সিকিউরিটিজ হাউজকে আইন লঙ্ঘনের দায়ে মোট ৪৭ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে চার সিকিউরিটিজ প্রতিষ্ঠানকে সতর্ক করেছে বিএসইসি।

ফেব্রুয়ারি মাসে বিএসইসি’র এনফোর্সমেন্ট বিভাগ এ ৭ প্রতিষ্ঠানকে জরিমানা ও সতর্ক করে চিঠি দিয়েছে। জরিমানার টাকা ১৫ কার্যদিবসের মধ্যে পরিশোধের নির্দেশও দিয়েছে এনফোর্সমেন্ট বিভাগ। এনফোর্সমেন্ট বিভাগের মাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানগুলো হলো : জ্বালানি ও বিদ্যুৎ খাতের সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লি:, সাদ সিকিউরিটিজ এবং শ্যামল ইক্যুইটি মেনেজমেন্ট লি:-কে মোট ৪৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সিটি ব্রোকারেজ লি:, জাহান সিকিউরিটিজ লি:, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লি: এবং স্কয়ার সিকিউরিটিজ মেনেজমেন্ট লি:-কে সতর্ক করা হয়েছে।

জানা যায়, লোকসান এবং রিটেইনড আর্নিং নেগেটিভ থাকা সত্ত্বেও শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে সিভিও পেট্রোকেমিক্যাল। এছাড়া কোম্পানিটি আর্থিক প্রতিবেদন তৈরিতেও অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড পালনে ব্যর্থ হয়েছে। আর কোম্পানিটির এ ধরণের পদক্ষেপ কোম্পানি আইন এবং সিকিউরিটিজ আইনের সুস্পষ্ট লঙ্ঘন। তাই কোম্পানিটির ছয় পরিচালককে ৫ লাখ টাকা করে মোট ৩০ লাখ টাকা জরিমানা করে ১৫ কার্যদিবসের মধ্যে পরিশোধ করার নির্দেশ দিয়েছে এনফোর্সমেন্ট বিভাগ। কোম্পানির ছয় পরিচালক হলেন, শামসুল আলম শামীম, মো: একরামুল হক, মো: মহসীন সাকী, মো: আমিন, মো: নুরুল আলম আনসারি এবং ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম হাবিবুল্লাহ।

এদিকে গ্রাহকের লেজারে ভুল তথ্য দেয়ার পাশাপাশি গ্রাহকের পোর্টফোলিওতে শেয়ার ক্রয়-বিক্রয়ে কারসাজি করায় সাদ সিকিউরিটিজকে দুই লাখ টাকা জরিমানা এবং এ টাকা আগামী ১৫ কার্যদিবসের মধ্যে পরিশোধ করার নির্দেশ দিয়েছে এনফোর্সমেন্ট বিভাগ।

এছাড়া শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট লি: ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারের বিপরীতে মার্জিন ঋণ দিয়েছে। পাশাপাশি ৫ লাখ কিংবা তার ওপরের অঙ্কের টাকা অ্যাকাউন্ট পেই চেকে না নিয়ে গ্রাহকের কাছ থেকে নগদ গ্রহণ করে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। তাই প্রতিষ্ঠানটিকে ১৫ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। আর এ টাকা আগামী ১৫ কার্যদিবসের মধ্যে পরিশোধের নির্দেশও দিয়েছে বিএসইসি।

অপরদিকে, ফেব্রুয়ারি মাসে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে ৪ ব্রোকারেজ হাউজকে শাস্তি না দিয়ে শুধুমাত্র সতর্ক করেছে বিএসইসি। ভবিষ্যতে সিকিউরিটিজ আেইন পালনে আরও সতর্ক হওয়ার জন্য নির্দেশ দিয়ে এ চার প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি দিয়েছে বিএসইসি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.