আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ এপ্রিল ২০১৬, শুক্রবার |

kidarkar

বিনিয়োগকারী তৈরীতে হাউজগুলোর এজেন্ট ভিত্তিক ব্যবসা চালুর উদ্যোগ

DSEশেয়ারবাজার রিপোর্ট: শাখা না বাড়িয়ে ব্যবসা সম্প্রসারনের উদ্যোগ নিতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) স্টেক হোল্ডাররা। ডিএসই মোবাইল অ্যাপস চালু হওয়ার পর ডিএসই’র কাছে এমনটাই দাবী করেছেন ট্রেক হোল্ডাররা। দেশের সব যায়গায় বিনিয়োগকারী তৈরী করার জন্য এমন উদ্যোগ ফলপ্রসূ হবে বলে মনে করছেন ট্রেক হোল্ডাররা।

স্টেক হোল্ডাররা মনে করছেন, হাউজের শাখা না বাড়িয়ে এজেন্ট ভিত্তিক ব্যবসার দিকে এগুলো খরচ কমবে এবং এর পাশাপাশি নতুন বিনিয়োগকারী তৈরী হওয়ার পথও তৈরী হবে। মোবাইল অ্যাপসের মাধ্যমে নিজে নিজেই লেনদেন করার সুযোগ তৈরী হওয়ায় প্রক্রিয়া জানার মাধ্যমে হাউজমুখী হওয়ার প্রবণতা থেকে বের হয়ে আসবেন বিনিয়োগকারীরা। এক্ষেত্রে অনেক হাউজই তাদের শাখা বন্ধ করে দিতে পারে এবং ট্রেডার হিসেবে কাজ করা অনুমোদিত ডিলারদের প্রয়োজনীতা ফুরবে। ফলে হাউজগুলোর খরচ কমে মুনাফা বাড়লেও চাকরী হারাতে পারেন অনেক কর্মকর্তা।

এ প্রসঙ্গে এমটিবি সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘বাজারের বর্তমান পরিস্থিতিতে নতুন বিনিয়োগ প্রয়োজন। তারল্য সংকট এখন বাজারে সবচাইতে বড় বাঁধা’। ডিএসই মোবাইল প্রসঙ্গে তিনি বলেন, ‘এখনো যেহেতু ডিএসই মোবাইল অ্যাপসের মাধ্যমে বিনিয়োগকারীরা নিজেরাই লেনদেন করতে পারবে, তাই নতুন বিনিয়োগ বাড়াতে শাখা না খুলে এজেন্টের মাধ্যেমে ব্যবসা বাড়ানোটাই বাস্তবসম্মত হবে বলে আমার মনে হয়’। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সচেতনতার প্রসঙ্গে কি করা যায় প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এক্ষেত্রে বিনিয়োগকারীদের সচেতন করার কাজটি আগে করতে হবে’।

তবে স্টেক হোল্ডারদের মধ্যে অনেকেই বাজারে তারল্য সংকট কাটানোর আগে আস্থার সংকট কাটানোর উদ্যোগ নেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। এ প্রসঙ্গে প্রাইম ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী ফরহাদ উদ্দিন বলেন, ‘শাখা বা বিনিয়োগকারী বাড়ানোর আগে এ বাজারে যেসব বিনিয়োগকারী আছেন তাদের আস্থার সংকট কাটাতে হবে। তা না হলে বাজার পরিস্থিতি ভালো হবে না’। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহনের ওপর জোড় দিয়ে তিনি বলেন, ‘ক্ষুদ্র বিনিয়োগকারীদের একক প্রচেষ্টায় বাজার ভালো পরিস্থিতি ফিরবে না। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বা বড় বিনিয়োগকারীরাই বাজারে সুদিন ফিরিয়ে আনতে পারেন। এক্ষেত্রে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড বা স্পেশাল ইনভেস্টমেন্ট ভেহিকেল কার্যকর ভূমিকা রাখতে পারবে’।

শেয়ারবাজারনিউজ/ওহ/আহা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.