ইউরোপে বাড়ছে ইহুদিবিদ্বেষ, বিড়ম্বনায় মুসলমান

anti-semitism europeশেয়ারবাজার ডেস্ক: সাম্প্রতিক এক গবেষণার ফলাফল বলছে, বর্তমানে ইউরোপে ইহুদিবিদ্বেষ স্মরণকালের ইতিহাসে সবচেয়ে বেশি। আর এর ফলাফল হিসেবে এ মহাদেশে মুসলিম ধর্মাবলম্বীদের বিড়ম্বনার শিকার হতে হচ্ছে।

আমেরিকাভিত্তিক পিউ রিসার্চ ইন্সটিটউটের গবেষণায় এ তথ্য উঠে আসে। সূত্র: ফ্রান্স ২৪।

গবেষণায় দেখা যায়, গত বছর ইউরোপ ও অন্যান্য দেশে ইহুদিদের ওপর সর্বাধিক হামলা করা হয়। গবেষণাটি, ক্ষুদ্র ধর্মীয় গোষ্ঠির স্বার্থ সংরক্ষনে সরকারের ভূমিকা এবং সামাজিক-ধর্মীয় প্রসঙ্গে ব্যাক্তির সহিংসতা এ দুটি বিষয়ের ওপর ভিত্তি করে করা হয়।

গবেষণায় বলা হয়, বিভিন্ন দেশের সরকারী ও নিরপেক্ষ জনগনের দ্বারা ১৯৮টি দেশে মোট ৭৭টি হামলার ঘটনা ঘটে যা ২০১২ সালে ছিল ৭১টি। ২০০৭ সাল থেকে পিউ এ ধরনের ঘটনার ওপর জরিপ চালিয়ে আসছে। ২০০৭ সাল থেকে এ পর্যন্ত ২০১৩ সালের বছরেই সর্বেোচ্চ সংখ্যক হামলার ঘটনা ঘটলো।

গবেষণাকারী প্রতিষ্ঠানের মতে ইউরোপে ইহুদিদের ওপর হামলার পরিমান আশঙ্কাজনক অবস্থানে এসেছে। জরিপে উঠে আসে, ইউরোপের প্রায় ৭৬ শতাংশ দেশেই এমন ঘটনা ঘটেছে। যা পুরো বিশ্বে মাত্র ২৫ শতাংশ। ইউরোপের ৪৫টি দেশের মধ্যে ৩৪টি তেই এমন ঘটনা ঘটেছে। ইহুদিদের ওপর হামলা হবার পর মুসলিমদের বেশি বিড়ম্বনার শিকার হতে হচ্ছে বলেও জরিপে উঠে আসে।

শেয়ারবাজার/ও

আপনার মন্তব্য

Top