তৈরি হচ্ছে ‘মুক্তিযুদ্ধপিডিয়া’

muktijoddo_sm_538155289মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে দেশে প্রথমবারের মতো তৈরি হচ্ছে ‘মুক্তিযুদ্ধপিডিয়া’।

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের নির্ভরযোগ্য তথ্য ও দলিল তুলে ধরতে মুক্তিযুদ্ধভিত্তিক সংগঠন মুক্ত আসরের উদ্যোগে তৈরি হচ্ছে এই অনলাইন ভিত্তিক তথ্যভান্ডার।

‘www.Muktijuddhopedia.org’  ওয়েব পোর্টালটিতে ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষা সংগ্রামীদের সাক্ষাৎকার, তথ্যচিত্র, ছবি, মুক্তিযুদ্ধের দুর্লভ দলিল, ছবি, তথ্যচিত্র, ঘটনাপ্রবাহের পূর্ণ বিবরণ পাওয়া যাবে।

থাকবে ১৯৭১ সালের মার্চ মাসে পাকিস্তানি সেনাবাহিনীর অভিযান, গণহত্যা, মুক্তিযুদ্ধের যুদ্ধক্ষেত্র,  খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভিডিওসহ তথ্য, যুদ্ধাহত বীর নারী মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, বুদ্ধিজীবী হত্যা, বিজয় অর্জনের মুহুর্তসহ নানা বিষয়।

১৯৪০ থেকে ১৯৭১ পর্যন্ত  উল্লেখযোগ্য সব ঘটনা ও মুক্তিযুদ্ধের প্রতিটি দিনের ঘটনাপ্রবাহ থাকবে ওয়েব পোর্টালটিতে।

এছাড়াও দেশি ও বিদেশি নানা মাধ্যম থেকে সংগৃহীত ছবি, ২৮টি তথ্যচিত্র, মুক্তিযুদ্ধের ওপর লেখা বইয়ের পর্যালোচনা, নিবন্ধ থাকবে এই তথ্যভান্ডারে।

বিশ্বের বহুভাষায় এটি প্রকাশিত হবে। এ বিষয়ক কোনো ছবি, নিবন্ধ বা  দলিলাদি সংগ্রহে থাকলে যে কেউ তা এখানে যুক্ত করতে যোগাযোগ করতে পারবেন।

মুক্ত আসরের উপদেষ্ঠা বীরপ্রতীক মেজর জেনারেল(অব.) মাসুদুর রহমান বলেন, মুক্তিযুদ্ধপিডিয়া একটা বিশাল কমযোগ। তরুণ প্রজন্মই দেশটাকে এগিয়ে নিয়ে যাবে। মুক্তিযুদ্ধপিডিয়ার মাধ্যমে সারা বিশ্বের মানুষ আমাদের গৌরবময় ইতিহাস জানতে পারবে।

মুক্ত আসরের সভাপতি ও মুক্তিযুদ্ধপিডিয়ার সিইও বলেন, বাঙালি শ্রেষ্ঠ সংগ্রামের ঘটনাগুলো বিভিন্নভাবে বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে আছে। আমরা সেগুলো সংগ্রহ করে অনলাইন ভিত্তিক এই তথ্যভান্ডারে প্রকাশ করব। তিনি বলেন, এটা কোন একক প্রতিষ্ঠানের দায়িত্ব না, তাই সবার সহযোগিতায় এই পিডিয়ার কাজ সম্পন্ন করতে চাই।

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top