দাম কমেছে সব ধরনের জ্বালানী তেলের

oilশেয়ারবাজার রিপোর্ট: সব ধরনের জ্বালানী তেলের দাম কামনোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফার্নেস অয়েলের দাম কমানোর ২৩ দিনের মধ্যে অন্য সব জ্বালানি তেলের দাম কমিয়ে আনা হল।

এক্ষেত্রে ডিজেলের দাম প্রতি লিটারে তিন টাকা, অকটেন ১০ টাকা, পেট্রোল ১০ টাকা ও কেরোসিন ৩ টাকা কমানো হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে পুনর্নির্ধারিত এই দরের উল্লেখ রয়েছে বলে মন্ত্রণালয়র জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন সংবাদ মাধ্যমগুলোকে জানিয়েছেন।

জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের বরাত দিয়ে জানা যায়, রোববার মধ্যরাত থেকে অর্থাৎ রাত বারোটার পর থেকে নতুন দর কার্যকর হবে।

২০১৩ সালে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের সময় বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬ টাকা, কেরোসিন ও ডিজেল ৬৮ টাকা নির্ধারণ করা হয়। এরপর বিশ্ববাজারে জ্বালানি তেলের ব্যাপক দরপতনে সব মহল থেকে দাবি উঠলেও বাংলাদেশ সরকার জ্বালানি তেলের দাম কমাচ্ছিল না। সেজন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের এতদিনের ভর্তুকির লোকসান পুষিয়ে নেওয়ার যুক্তি দেখানো হয়। এরপর গত ৩১ এপ্রিল ফার্নেস তেলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়। সেই সিদ্ধান্তের পর ৪ এপ্রিল জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ অন্য সব জ্বালানি তেলের দামও ১০ দিনের মধ্যে কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন হল ১৯ দিন পর।

শেয়ারবাজারনিউজ/রু/মু

আপনার মন্তব্য

Top