আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ এপ্রিল ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

১৯ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৯টি কোম্পানি। গতকাল বুধবার (২৭ এপ্রিল) এসব কোম্পানির বোর্ড সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরের জন্য ডিভিডেন্ডের সিন্ধান্ত নেয়া হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্রমতে, ডিভিডেন্ড ঘোষণা করা কোম্পানিগুলো হল: ফেডারেল ইন্স্যুরেন্স, রেকিট বেনকিজার, ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, ফার্স্ট ফাইন্যান্স, বিএসসি, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, প্রভাতি ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, রিজেন্ট টেক্সটাইল, এসিআই লিমিটেড, এসিআই ফর্মুলেশন, জাহিন স্পিনিং, জিবিবি পাওয়ার, ফারইস্ট ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট এবং এশিয়া ইন্স্যুরেন্স।

এর মধ্যে, বীমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পাশাপাশি কোম্পানিটি অনুমোদিত মূলধন ৬০ কোটি টাকা থেকে ১০০ টাকায় উন্নীত করবে। ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা। এ ছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১১.২৭ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমান দাড়িয়েছে ৩.৭৩ টাকা (নেগেটিভ)।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২১ জুলাই বেলা ১২টায় এবং মূলধন বাড়ানোর বিশেষ সাধারণ সভার (ইজিএম) বেলা সাড়ে ১১টায় রাজধানীর আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ২ জুন।

ওষুধ ও রসায়ন খাতের রেকিট বেনকিজার (বিডি) লিমিটেড ১৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে একই অর্থবছরের জন্য ৫০০ শতাংশ অন্তবর্তীকালীন দিয়েছিল। সবমিলিয়ে ২০১৫ অর্থবছরের জন্য কোম্পানিটি মোট ৬৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮.৭৩ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ৪৩.৪৮ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৬১.৪৫ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৮ জুন অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১৯মে নির্ধারণ করা হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড (ইউপিজিডিএল) সমাপ্ত অর্থবছরের জন্য ৮০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১০.৪২ টাকা যা আগের বছর একই সময়ে ৭.৫৫টাকা ছিল। এ সময় কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ৩৭.৫৫টাকা যা আগের বছর ২৯.০৪ টাকা ছিল। এ সময় কোম্পানির শেয়ার প্রতি কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৪৪ টাকা যা আগের বছরের একই সময়ে ৭.৭৯ টাকা ছিল।

ডিভিডেন্ড অনুমোদন সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে ২৫ মে। এ ডিভিডেন্ড অন্তবর্তীকালীন হিসেবে বিবেচিত হওয়ার কোনো এজিএম অনুষ্ঠিত হবে না। দুই প্রান্তিক শেষে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এজিএমের সময় নির্ধারন করা হবে।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি খুলনা পাওয়ার লিমিটেড (কেপিসিএল) ৪০ শতাংশ অন্তবর্তীকালীন  ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ফিন্যান্সিয়াল অ্যাক্ট অনুযায়ী কোম্পানির অর্থবছর জুন ক্লোজিং হওয়ার কারণে কেপিসিএল এ অন্তবর্তীকালীন ডিভিডেন্ড দিয়েছে। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭.৫৬টাকা। ডিভিডেন্ড অনুমোদন সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে ১৯ মে।

নন ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। বুধবার ২৭ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৮ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১৩.০৭ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৯.১৫ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ০.৬৬ টাকা, ১৩.৬৪ টাকা এবং ০.৭৩ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ জুন রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ মে ২০১৬ইং।

বিএসসি: ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। বুধবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৯২ টাকা,  শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) হয়েছে ৬০৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৬.৭৮টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ জুলাই সকাল ১১টায়, চট্টগ্রাম পোর্ট এরিয়ার অবস্থিত শহীদ মোহাম্মদ ফজলুর রহমান মুন্সী অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মে।

বীমা খাতের মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। বুধবার ২৭ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৩ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১৬.৩৯ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ১.২৭ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ জুন রাজধানীর আইডিইবি ভবনের মাল্টিপারপস হলে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ই মে ২০১৬ইং।

বীমা খাতের কোম্পানি ইস্টার্ন ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৫তে সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭০ টাকা যা আগের বছর ২.৫২ টাকা ছিল। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৭.৯১ টাকা যা আগের বছরের একই সময়ে ৩৭.৩৩ টাকা ছিল।এ সময় কোম্পানির শেয়ার প্রতি কার্যকর নগদ প্রবাহ হয়েছে ৩.৬৭ টাকা যা আগের বছর ৩.৯৯ টাকা ছিল।

কোম্পানির ডিভিডেন্ড অনুমোদন এবং অন্যান্য সিদ্ধান্ত অনুমোদনের জন্য বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ২০ জুলাই, বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ১৯মে।

ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বুধবার ২৭ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জানা যায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১০ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ২৪.৫৭ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৩.১৩ টাকা (মাইনাস)।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ আগস্ট (শনিবার) রাজধানীর অফির্সা ক্লাবে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ই জুন ২০১৬ইং।

বীমা খাতের কোম্পানি প্রভাতি ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ ক্যাশ এবং ৬ শতাংশ স্টক সহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ অর্থবছরের নিরীক্ষিত প্রতিবেদনে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৩ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.৮৪ টাকা।

আলোচিত অর্থবছরে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৬.২৬ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৩২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে এনএভি ১৬.১৫ টাকা এবং এনওসিএফপিএস ৪.৫৭ টাকা। ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৮ জুন সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিমিটেডে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ মে।

ব্যাংকিং খাতের প্রিমিয়ার ব্যাংক লিমিটেড ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২৭ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬.৫২ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৫ জুন বসুন্ধরা কনভেশন সেন্টার-২, বারিধারা, ঢাকায় অনুষ্ঠিত হবে।। এর জন্য রেকর্ড ডেট ১৯ মে নির্ধারণ করা হয়েছে।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ অর্থবছরের নিরীক্ষিত প্রতিবেদনে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫২ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৭.২০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৩৬ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৮ জুলাই সকাল ১১টায় আইডিইবি অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ জুন।

বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড। ঘোষণা অনুযায়ী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে এ কোম্পানির বোর্ড সভ। রিজেন্ট টেক্সটাইলের বোর্ড সভা ২৭ এপ্রিল, বুধবার বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

ওষধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেড ডিভিডেন্ড ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে এসিআই।

আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮০.০০ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২৯৪.০৮ টাকা । কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ৯ জুন এবং জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ১৯ মে।

ওষধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই ফর্মুলেশন বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.২৩ টাকা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৫২.২৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে ৯ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ মে।

বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১২.১৯ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ২.১৫ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৩৬ টাকা, ১২.৯৮ টাকা এবং ০.৭১ টাকা (মাইনাস)।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ জুন (বুধবার) অনুষ্ঠিত হবে, যার সময় এবং স্থান পরবর্তীতে জানানো হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১৯ মে নির্ধারণ করা হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের জিবিবি পাওয়ার লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৯ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২০.৬১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৭৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ২০ জুন, সকাল ১০টায়। এর জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ১৯ মে।

নন ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান ফারইস্ট ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৫ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১২.৯৬ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমান দাড়িয়েছে ০.২৮ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ জুন সকাল ১০টায় রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে এবং এর জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ৩১মে।

এবং বীমা খাতের এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২১ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭.২৮ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৫৩ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ১১ জুন, সকাল ১১টায় স্পেকট্রা করভেনশন সেন্টারে। এর জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ২২ মে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.