আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ মে ২০১৬, বুধবার |



kidarkar

২ ব্রোকারেজকে বিএসইসির জরিমানা

BSECশেয়ারবাজার রিপোর্ট : সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) । এগুলো হলো: ভিশন কেপিট্যাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং এস.আর ক্যাপিটাল লিমিটেড।

বুধবার  ৫৭১তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিএসইসির নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট দুজন গ্রাহকের নিকট হতে ৫ লাখ ৭০ হাজার টাকার চেক গ্রহণ করেছে এবং গ্রাহক হিসাব (কনসলিডেড কাস্টোমার একাউন্টস) এ তা আদায় করে। পরবর্তীতে এই গ্রাহকের হিসাবে টাকা জমা না করে অন্য গ্রাহকের হিসাবে আদায়কৃত অর্থ জমা করার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এবং দ্বিতীয় অফসিল এর আচরণবিধি ১ লংঘন করে। আর এ আইন ভঙ্গের কারণে কমিশন গ্রাহকের নিকট থেকে আদায়কৃত অর্থ ফেরত দেয়ার নির্দেশ প্রদানের পাশাপাশি ভিশন ক্যাপিটালকে ২ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।

অপরদিকে কতিপয় শেয়ার শর্ট সেল করার মাধ্যমে চিটাগং স্টক এক্সচেঞ্জ রেগুলেশন এর ধারা ৪(১) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর ১১ এর লংঘন, পরিচালকদের মার্জিন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের নির্দেশনা নং – SEC/CMRRCD/2001-43/51 তাং ২২/০৭/২০১০ এর লংঘন, নন মার্জিনেবল “Z” ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ প্রদান করার মাধ্যমে কমিশনের নির্দেশনা নং – SEC/CMRRCD/2001-43/১৬৯ তাং ০১/১০/২০০৯ লংঘন,, সমন্বিত গ্রাহক হিসাব (Consolitdated Customers’ Account) এর তহবিলের ঘাটতি থাকা এবং পরিচালক কর্তৃক অর্থ উত্তোলন করার মাধ্যমে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ধারা ৮ক এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এবং দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ লংঘন, গ্রাহকদের হিসাবে DPA6 ও পোর্টফোলিও হিসাবে গরমিল থাকার মাধ্যমে এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এবং দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ লংঘন। এছাড়াও গ্রাহকদের নিকট হতে পোর্টফোলিও ব্যবস্থাপনা ফি আদায়ের মাধ্যমে এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি-১১ এবং দ্বিতীয় অফসিলের আচরণবিধি ১ ও ৪ লংঘন এবং অনুমোদিত ওয়ার্ক স্টেশন সংরক্ষন না কারার মাধ্যমে কমিশনের ডিরেক্টিভ নং. এসইসি/সিএমআরআরসিডি/২০০২-৯০/৩৪ তারিখ ২৯/০৭/২০০৮ এর লংঘন। আর এসব আইন ভঙ্গ করার কারণে প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা এবং পরিচালক সিদ্দিকুর রহমানকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.