১০, ৫০ ও ১০০ সঞ্চয়ী হিসেবে সর্বোচ্চ মুনাফা দিতে হবে

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: ১০, ৫০ ও ১০০ টাকায় খোলা হিসাবসমূহে ব্যাংকের বিদ্যমান বিভিন্ন ধরণের সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে ব্যাংক নির্ধারিত সর্বোচ্চ মুনাফা প্রদান করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের জারিকৃত এক সার্কুলারে কর্যরত সকল তফসিলি ব্যাংকগুলোকে প্রধান নির্বাহীদের এ নির্দেশ দেয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকসমূহে প্রচলিত কৃষকদের, স্কুল ব্যাংকিং ও কর্মজীবি পথশিশু-কিশোরদের ব্যাংকিং হিসাবসহ সব ধরণের ১০, ৫০ ও ১০০ টাকায় খোলা সঞ্চয়ী হিসাবের বিপরীতে সর্বোচ্চ মুনাফা/সুদ হার প্রযোজ্য করার জন্য নির্দেশনা প্রদান করা যাচ্ছে।

ব্যাংকের মাধ্যমে বাংলাদেশের আর্থিক অন্তর্ভূক্তি কার্যক্রমকে আরো বৃহৎ পরিসরে নিয়ে দেশের অর্থনীতিকে সুদৃঢ় পর্যায়ে উন্নীত করতে হলে এ ধরণের হিসাবগুলোকে অধিকতর সচল, আকর্ষণীয় এবং জনপ্রিয় করতে হবে। এরই অংশ হিসেবে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে সোনালী, রুপালী ও অগ্রণী ব্যাংক ৩ মাস বা তার বেশি কিন্তু ৬ মাসের কম মেয়াদের আমানতের সুদ হার প্রদান করে ৭ দশমিক ৫০ শতাংশ। একইভাবে ৬ মাস বা তার বেশি কিন্তু এক বছরের কম মেয়াদী আমানতের নতুন নির্ধারিত সুদ হার ৮ শতাংশ।

অন্যদিকে জনতা ব্যাংক ৩ বা তার বেশি কিন্তু ৬ মাসের কম মেয়াদী আমানতের সুদ হারে প্রদান করে ৮ শতাংশ হারে।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top