আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

ডিএসই’র প্রেস কনফারেন্স আজ

DSEশেয়ারবাজার রিপোর্ট: নতুন বুক বিল্ডিং সফটওয়্যার চালু করতে যাচ্ছে দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। নতুন এ সফটওয়্যার সংক্রান্ত একটি প্রেস কনফারেন্স আজ বিকেলে ডিএসই প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে।

আজ বৃহস্পতিবার বিকেল ৩:২০ মিনিটে ডিএসই প্রাঙ্গণে এক অনারম্বর অনুষ্ঠানের মাধ্যমে ডিএসই’তে নতুন এ সফটওয়্যার চালু করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড.স্বপন কুমার বালা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ড.মোহাম্মদ আব্দুল মজিদ।

উল্লেখ্য, ডিএসইর আইসিটি ও লিস্টিং বিভাগের যৌথ উদ্যোগে এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। এর আগে ডিএসই প্রাথমিকভাবে বুক বিল্ডিং সিস্টেম সফটওয়্যার চালু করেছে। প্রতিষ্ঠানটির আইসিটি বিভাগের এমআইএস বিভাগের উদ্যোগে নিজস্ব ইঞ্জিনিয়ারদের দ্বারা এই সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে৷ এটি তৈরী করতে প্রায় ছয় মাস সময় লেগেছে।

পরবর্তীতে পাবলিক ইস্যু রুলস ২০১৫ এর আইন অনুযায়ী সিস্টেমটির পুনর্ণিমান করা হয়েছে। পুনর্ণিমানকৃত সিস্টেমটি আগের সিস্টেমের চেয়ে আরো বেশী অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর। ভবিষ্যতে সিস্টেমটির সাথে আইপিও ম্যানেজমেন্ট সিস্টেমও ইন্টিগ্রেট করা হবে। যা আইপিও ম্যানেজমেন্টকে আরো সহজতর করবে।

এর আগে ২০০৯ সালে ইনফোটেক মিডলইস্ট কোম্পানীর কাছ থেকে বুক বিল্ডিং সিস্টেম কিনা হয়৷ সিস্টেমটিতে ছোটখাট পরিবর্তন পরিবর্ধন করতেও ইনফোটেকের প্রায় ছয়মাস সময় লেগে যেতো। যা রেগুলেটরী কমপ্লায়েন্সে সমস্যা দেখা দিতো। এছাড়াও অ্যানুয়াল মেইন্টেনেন্স আর চেঞ্জ ম্যানেজমেন্টের জন্যে ইনফোটেককে বাৎসরিক একটি নির্দিষ্ট হারে ফি প্রদান করতে হতো। তবে নতুন এই বুক বিল্ডিং সিস্টেম সফটওয়্যার চালু হওয়ায় বুক বিল্ডিং সিস্টেমে আসা কোম্পানিগুলোর জন্য ডিএসই’র খরচ অনেকাংশে কমে আসবে। উল্লেখ্য, আইসিটি বিভাগের উপ-মহাব্যবস্থাপক মোঃ ইমাম হোসেনের নেতৃতে এই সিস্টেমটি ডেভলাপ করা হয়।

শেয়ারবাজারনিউজ/ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.