প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহে স্বস্তি ফিরছে বাজারে

bazar 22শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই টানা বাড়তে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি টাকা।

পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নমনীয় সিদ্ধান্তের ফলে বিনিয়োগকারীদের মধ্যে ধীরে ধীরে স্বস্তি ফিরতে শুরু করেছে। এর ধারবাহিকতায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাজারমুখী হয়েছেন। বাজারে তাদের ক্রয় কার্যক্রম প্রভাবে আজকে সূচক বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। পাশাপাশি এক্সপোজার নমনীয়তার ফলে তাদের শেয়ার ক্রয়ের ধারা অব্যাহত থাকবে বলেও মনে করছেন তারা।

একাধিক মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তারা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানিয়েছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী আজ শেয়ার কেনার ব্যাপারে আগ্রহী ছিলেন। বাজারের যে অবস্থা তাতে এখনই শেয়ার না কিনলে সব ব্যাংক একবারে সক্রিয় হলে বাজারে বর্তমান দরে শেয়ার পাওয়া সংকট হবে।

রোববার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ৯২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৯৬ লাখ ৮৩ হাজার  টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭০৭ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার  টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৮ কোটি ৯৮ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮২৯৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯ কোটি ৮২ লাখ ৬৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top