আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ মে ২০১৬, রবিবার |

kidarkar

৫ মিনিটেই ভারতে হামলা চালাতে পারে পাকিস্তান!

1464515129শেয়ারবাজার ডেস্ক: চাইলে মাত্র ৫ মিনিটেই পাকিস্তানের রাওয়ালপিন্ডি থেকে ভারতের দিল্লিতে হামলা চালাতে পারে পাকিস্তান!

জানালেন সেদেশের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ডক্টর আব্দুল কাদির খান।

পরমাণু পরীক্ষার বর্ষপূর্তি উপলক্ষে রাখা এক অনুষ্ঠানে এই দাবি করেন তিনি। তার নেতৃত্বেই ১৯৯৮ সালে প্রথম পরমাণু পরীক্ষায় সফল হয় পাকিস্তান।

কাদির খান আরও বলেন, ইসলামাবাদ ইচ্ছে করলে রাওয়ালপিন্ডির কাহুটা এলাকা থেকে মাত্র ৫ মিনিটের মধ্যেই দিল্লিতে পরমাণু হামলা চালাতে পারে। ১৯৯৮ সালে প্রথম পরমাণু পরীক্ষা চালালেও, তার নেতৃত্বে ১৯৮৪ সালেই পরমাণু শক্তিধর রাষ্ট্র হওয়ার যোগ্যতা অর্জন করেছিল পাকিস্তান।

কিন্তু তৎকালীন রাষ্ট্রপতি জেনারেল জিয়া উল হকের আপত্তিতেই তা হয়ে ওঠেনি।  কারণ ১৯৭৯ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন পরমাণু পরীক্ষায় বাধা দিতে থাকেন জিয়া।  তার যুক্তি ছিল, পাকিস্তান পরমাণু শক্তি প্রদর্শন করলে গোটা বিশ্বে একঘরে হতে হবে।  বাকি দেশগুলি একজোট হয় চালাতে পারে হামলাও।

আব্দুল কাদির খানের হাত ধরেই পরমাণু শক্তি অর্জন করে পাকিস্তান।  কিন্তু তার বিরুদ্ধে ইরান, সিরিয়া ও উত্তর কোরিয়ায় পরমাণু সংক্রান্ত গোপন তথ্য পাচারের অভিযোগ ওঠে।
যে কারণে ২০০৪ সালে প্রেসিডেন্ট পারভজ মুশারফের নির্দেশে গৃহবন্দী করে রাখা হয় তাকে।  পরমাণু শক্তির জনক হওয়া সত্ত্বেও তাঁর প্রতি পাক সরকারের এই আচরণে ক্ষুব্ধ হন কাদির।

শেয়ারবাজার নিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.