বিএসসি’র বহরে নতুন ৬ জাহাজ যুক্ত হবে

bangladesh shiping corporation(bsc)শেয়ারবাজার রিপোর্ট: নতুন ৬ জাহাজ কেনার প্রস্তাব অনুমোদন হওয়ায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে জাহাজের সংখ্যা হবে ১৪টি। এতে প্রতিষ্ঠানটির ব্যবসা বাড়বে।

আজ বৃহষ্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এ খবরটি দেওয়া হয়েছে।

এতে জানানো হয়, চীন সরকারের অর্থায়নে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জন্য ৬টি নতুন জাহাজ কেনার প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে সরকারের মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সম্প্রতি মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। চীনের অর্থায়নে বিএসসির জন্য এই ছয়টি জাহাজ কেনা হবে ‘সরাসরি ক্রয় পদ্ধতিতে’।

নতুন এই প্রকল্প বাস্তবায়ন করতে গত বছরের ৩০ এপ্রিল চীনের সরকারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন(সিএমসি), চায়না ও বিএসসির মধ্যে একটি চুক্তি সম্পন্ন হয়। এই চুক্তি অনুযায়ী  দেশটির এক্সিম ব্যাংক থেকে ১৮ কোটি ৪৫ লাখ টাকা ঋণ নেবে প্রতিষ্ঠানটি।

জানা যায়, নতুন প্রতিটি জাহাজ ৪০ লাখ মেট্রিক টন মালামাল বহন করতে পারবে। প্রকল্পটি বাস্তবায়ন করতে চীন এক হাজার ৪৩৯ কোটি টাকা অর্থায়ন করবে। ২০১৬ সালের মাঝামাঝি সময়ে এসব জাহাজ বিএসসির বহরে যুক্ত হবে।

আরও জানা যায়, বিএসসির বহরে ২০১২-১৩ অর্থবছরে ১৩টি জাহাজ ছিল। চলতি অর্থবছরে পাঁচটি জাহাজ বিক্রির ফলে সংস্থার বহরে জাহাজের সংখ্যা দাঁড়িয়েছে আটটিতে। এসব জাহাজের গড় বয়স ৩০ বছর হওয়ায় সীমাবদ্ধ পরিসরে এগুলো পরিচালনা করা হচ্ছে।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top