আজ: বুধবার, ০৪ অগাস্ট ২০২১ইং, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ মার্চ ২০১৫, শনিবার |



kidarkar

সাপ্তাহিক বাজার: সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় শেয়ার শেয়ারবাজারে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন কমেছে ১.৩৬ শতাংশ। চলমান পরিস্থিতিতে পুঁজিবাজার আবারও রাহুর গ্রাসে যাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ২.০৬ শতাংশ বা ৯৮.৩১ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার দর। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির। আর সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৪৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ৩১৭ টাকা।  সপ্তাহজুড়ে ডিএসইতে দৈনিক গড়ে লেনদেন হয়েছে ২৬৮ কোটি ৭৭ লাখ ৬৮ হাজার ৬৬৩ টাকা।

এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ০.৫২ শতাংশ বা ২৫.০১ পয়েন্ট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল হয়েছে ১ হাজার ৫০৮ কোটি ৪৮ লাখ ৩ হাজার ৮৫ টাকা। সে হিসেবে সপ্তাহ শেষে ডিএসইতে লেনদেন কমেছে ১০.৯১ শতাংশ বা ১৬৪ কোটি ৫৯ লাখ ৫৯ হাজার ৭৬৮ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার ৩৬০টি। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩২ কোটি ৭১ লাখ ৩৪ হাজার ৮৭৬টি। সে হিসেবে সপ্তাহ শেষে শেয়ার লেনদেন কমেছে ২.৬২ শতাংশ বা ৮৫ লাখ ৫৫ হাজার ৫১৬ টি।

সপ্তাহ শেষে ডিএসইতে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১৭ হাজার ৩৫২ কোটি ৭৮ লাখ ১২ হাজার ৫৩১ টাকা।  আগের সপ্তাহের যার পরিমাণ ছিল ৩ লাখ ২১ হাজার ৭১৮ কোটি ২২ লাখ ৯ হাজার ১১৮ টাকা। সে হিসেবে সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন কমেছ ৪ হাজার ৩৬৫ কোটি ৪৩ লাখ ৯৬ হাজার ৫৮৭ টাকা বা ১.৩৬ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ২.১১ শতাংশ বা ১৮৭ পয়েন্ট । সপ্তাহ শেষে সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক অবস্থান করছে ৮৬৬৬ পয়েন্টে। যা আগের সপ্তাহ শেষে অবস্থান করে ৮৮৫৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৪১ কোটি ৭২ লাখ ৬৮ হাজার ৩৯৬ টাকা। এদিকে আলোচিত সপ্তাহে সিএসইতে মোট ৩ কোটি ৯০ লাখ ৩ হাজার ৫৮৮টি শেয়ার লেনদেন হয়েছে।

 

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.