আজ: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুন ২০১৬, শনিবার |



kidarkar

পুঁজিবাজার পুন:অর্থায়ন স্কীম: সুদহার ১ শতাংশ কমাবে অর্থ মন্ত্রণালয়

governmentশেয়ারবাজার রিপোর্ট: পুন:অর্থায়ন স্কীমের আওতায় স্বল্প সুদে ঋণ পেতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের তেমন সাড়া পাওয়া যায়নি। বারবার সময় বাড়িয়েও ঋণের পুরো অর্থ ছাড় করা সম্ভব হয়নি। স্বল্প সুদের কথা বলা হলেও পুন:অর্থায়ন স্কীমের জন্য যে সুদহার নির্ধারণ করা হয়েছে তা গত কয়েক বছরের বাজার পরিস্থিতির তুলনায় অনেক বেশি বলে মনে করছেন ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তাই পুন:অর্থায়ন স্কীমের অবশিষ্ট অর্থ ছাড়ের জন্য সুদহার এক শতাংশ কমানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রণালয়।

অর্থমন্ত্রণালয় বলছে, পুন:অর্থায়ন স্কীমের আওতায় প্রদত্ত ঋণের বিপরীতে সুদহার ৯ শতাংশ নির্ধারিত রয়েছে। কিন্তু নির্ধারিত সুদহার গত কয়েক বছরের বাজার পরিস্থিতির সাথে সামঞ্জস্য নয়। তাই পুন:অর্থায়ন থেকে ঋণ পেতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবেদন তেমন জমা পড়েনি। এর জন্য সুদহার আরও এক শতাংশ কমানোর জন্য কাজ করছে অর্থমন্ত্রণালয়।

২০১০ সালে পুঁজিবাজারের মহাধসে ক্ষুদ্র বিনিয়োগকারীরা পুঁজি হারিয়ে সর্বশান্ত হয়েছেন। এর মধ্যে যাদের মার্জিন ঋণ নেয়া ছিল তাদের অবস্থা আরও পরিস্থিতির দিকে গিয়েছে। এমন অবস্থায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা দেয়ার জন্য সরকার ৯০০ কোটি টাকা প্রণোদনা প্যাকেজ অর্থাৎ পুন:অর্থায়নের ঘোষণা করে। তিন কিস্তিতে এ ৯গগ কোটি টাকা ছাড় দেয়া হয়। কিন্তু সুদের হার বেশি হওয়ার পাশাপাশি এ অর্থ সংগ্রহে বিভিন্ন জটিলতার কারণে পুন:অর্থায়ন স্কীমের ২২৮ কোটি টাকা এখনও ছাড় করা যায়নি।

সম্প্রতি এ প্রসঙ্গে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অর্থমন্ত্রণালয়কে একটি চিঠিও দিয়েছে। বিএসইসি’র নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান স্বাক্ষরিত চিঠিতে পুন:অর্থায়নের সুদহার আরও কমানো না হলে বাকী অর্থ ছাড় করা যাবে না বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

চিঠিতে সুদহার কমানোর পাশাপাশি পুন:অর্থায়ন স্কীমের মেয়াদ আরও এক বছর বাড়িয়ে ডিসেম্ববর, ২০১৭ পর্যন্ত নির্ধারণের জন্য অর্থমন্ত্রণালয়কে সুপারিশ করেছে বিএসইসি।

নাম প্রকাশ না করার শর্তে অর্থমন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, সময় বাড়ানো এবং সুদহার কমাতে হলে পুন:অর্থায়ন স্কীমের গাইডলাইন পরিবর্তন করতে হবে। এর জন্য অর্থমন্ত্রণালয় কাজ করছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.