প্রাতিষ্ঠানিক সক্রিয়তায় স্বস্তি ফিরছে বাজারে

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই টানা বাড়তে থাকে সূচক। ১ ঘন্টা ১৫ মিনিট পরে টানা পরতে থাকেলেও শেষ দিকে ঘুঁড়ে দাঁড়ায় বাজার। এর ফলে টানা ৩ কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে সূচক। মঙ্গলবার সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি টাকা।

একাধিক মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তারা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানিয়েছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী আজ শেয়ার কেনার ব্যাপারে আগ্রহী ছিলেন। বাজারের যে অবস্থা তাতে এখনই শেয়ার না কিনলে সব ব্যাংক একবারে সক্রিয় হলে বাজারে বর্তমান দরে শেয়ার পাওয়া সংকট হবে।

মঙ্গলবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৪১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৮২ লাখ ৮৭ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৪০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৬ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৪ কোটি ৪ লাখ ২১ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮২৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫ কোটি ৮৭ লাখ ১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

Top