আইপিওতে আসছে বসুন্ধরা পেপার মিলস: রোড শো সম্পন্ন

paperশেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। এলক্ষ্যে কোম্পানিটি আজ ৩০ জুন বৃহস্পতিবার সকাল ১১ টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা-সেমিনার হল, কুড়িল বিশ্বরোড,ঢাকায় রোড শো’র আয়োজন করেছে। পুঁজিবাজারের ইলিজিবল ইনভেষ্টরদের উপস্থিতির মাধ্যমে রোড শো সম্পন্ন হয়।

কোম্পানিটি পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করবে। পুঁজিবাজার থেকে সংগ্রহ করা অর্থের একটি বড় অংশ দিয়ে কারখানার আধুনিকায়ন ও মেশিনারি আমদানি করবে কোম্পানিটি। যাতে ব্যয় করা হবে ১২০ কোটি টাকা। আইপিওতে উত্তোলিত অর্থ থেকে ৬০ কোটি টাকা ব্যয় হবে ঋণ পরিশোধে। কারখানার অবকাঠামোগত উন্নয়নে ব্যয় হবে ৬ কোটি টাকা। ইনস্টলেশন কস্টে ব্যয় হবে ৩ কোটি টাকা। যন্ত্রাংশে খরচ হবে ৩ কোটি টাকা। ভূমি ও ভূমি উন্নয়নে খরচ হবে ৩ কোটি টাকা, আইপিওতে খরচ হবে ৫ কোটি টাকা।

কোম্পানির প্রতিটি শেয়ারের ফেসভ্যালু ১০ টাকা। আর পরিশোধিত মূলধন ১৪৭ কোটি টাকা। কোম্পানিটি (জানুয়ারি, ১৬-মার্চ, ১৬) সময়ে শেয়ার প্রতি আয় ০.৮৬ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪.৪০ টাকা। ২০১৫ সালে কর পরিশোধের পর মুনাফা  হয়েছে ২৬ কোটি ৪৬ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২১ কোটি ৮১ লাখ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩০.৬ টাকা। এছাড়া (জানুয়ারি, ১৬-মার্চ, ১৬) সময়ে  শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৩০.৯২ টাকা।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেড মূলত বিভিন্ন ধরণের পেপার উৎপাদন করে। এর মধ্যে রয়েছে এমজি পেপার, ওফসেট পেপার, হোয়াইট রাইটিং অ্যান্ড প্রিন্টিং পেপার, ব্রাউন র‍্যাপার, ব্রাউন লাইনার, নিউজপ্রিন্ট পেপার, কোটেড অ্যান্ড আনকোটেড পেপার বোর্ড, এফোর পেপার, গ্লাসাইন পেপার, স্টাইফেনার, লেজার পেপার, পিপি ওভেন ব্যাগ, স্যাক পেপার।

উল্লেখ্য, যোগ্য বিনিয়োগকারী (ইলিজিবল ইনভেস্টর) হিসেবে মার্চেন্ট ব্যাংকার, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজার ও তাদের পরিচালিত মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও ফান্ডের ম্যানেজার, অনুমোদিত পেনশন ও প্রভিডেন্ট ফান্ড, ইতিমধ্যে বিনিয়োগ করা বৈদেশিক বিনিয়োগকারী এবং কমিশন অনুমোদিত বিনিয়োগকারীরা বুক বিল্ডিংয়ের জন্য আবেদন করতে পারবে।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেডকে পুঁজিবাজারে আনার জন্য ইস্যু ম্যানেজার হিসেবে ত্রিপল এ ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট লিমিটেড কাজ করছে। এছাড়া ইস্যু রেজিষ্টার হিসেবে এএফসি ক্যাপিটাল লিমিটেড দায়িত্ব পালন করছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top