প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তায় সূচকে উত্থান

bazarশেয়ারবাজার রিপোর্ট: প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তায় চাঙ্গা হয়ে উঠেছে শেয়ারবাজার। পুঁজিবাজার নিয়ে সংশ্লিষ্ট মহলের নেয়া নমনীয় সিদ্ধান্তের ফলে বিনিয়োগকারীদের মধ্যে ধীরে ধীরে স্বস্তি ফিরতে শুরু করেছে। এরই ধারবাহিকতায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারমুখী হয়েছেন। বাজারে তাদের ক্রয় কার্যক্রমের প্রভাবে আজকে সূচক বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। তাই শেষ দিকে বাজারে ক্রয় চাপ বেড়ে যায়। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ মোতাবেক ৪ জুলাই ২০১৬ তারিখ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তাই ৪ জুলাই, রোববারের পরিবর্তে ১৬ জুলাই, শনিবার ডিএসই-সিএসই খোলা রাখা হয়।

বাজার বিশ্লেষণ: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে বাজারে মিশ্র প্রবণতা থাকলেও শেষ দিবে সূচকের উত্থান ঘটে। শনিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা ধীর গতি। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২০ পয়েন্টে এবং ডিএসই সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১২২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ১০ লাখ ৩২ হাজার  টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ০.১৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৭৮ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৪৫০ কোটি ৩২ লাখ ৬ হাজার  টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৯ কোটি ৩০ লাখ ৭৪ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫০২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪৮ লাখ ৬৪ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top