আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৬, সোমবার |

kidarkar

সার্বিক উন্নয়ন ও ঋণ পরিশোধের উদ্দেশ্যে আইপিও’তে আসছে আমান কটন

Aman-Cotton-Fibrous-Ltdশেয়ারবাজার রিপোর্ট: কোম্পানির ব্যবসা সম্প্রসারণের অর্থ যোগার করতে পুঁজিবাজারে আসছে আমান গ্রুপের কোম্পানি আমান কটন ফাইবার্স লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে কোম্পানিটি। কোম্পানিটির আইপিওর রোড শো অনুষ্ঠানে এমন তথ্য জানান কোম্পানির চেয়ারম্যান রফিকুল ইসলাম।

রোববার (২৪ জুলাই) সন্ধ্যায় রাজধানীর লা ম্যারিডিয়ান হোটেলে রোড-শো অনুষ্ঠিত হয়। এতে সম্ভাব্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানির পরিচিতি, আর্থিক অবস্থার বিবরণ, আইপিও ইস্যুর কারণ এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরা হয়।

রোড শোর শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কোম্পানির চেয়ারম্যান রফিকুল ইসলাম। তিনি তার বক্তব্যে কোম্পানির ব্যবসা সম্পর্কে বিভিন্ন তথ্য ও তার ব্যবসার বিভিন্ন ঘটনার কথা উপস্থিত অতিথিদের সামনে তুলে ধরেন।

কোম্পানির সরবারহ করা প্রসপেক্টাস অনুযায়ী, বুক বিল্ডিং পদ্ধতিতের আইপিও থেকে সংগ্রহ করা অর্থ কোম্পানিটি ব্যবহার করবে কারখানার উন্নয়ন, পণ্যের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও উন্নত উৎপাদান সরঞ্জাম ক্রয় করতে। যাতে ব্যয় হবে প্রায় ৫০ কোটি টাকা। এছাড়া কোম্পানির ঋণ পরিশোধে ব্যয় করা হবে ১৭ কোটি ১২ লাখ টাকা। চলতি মূলধন হিসাবে ১০ কোটি টাকা ব্যবহার করার পরিকল্পনাও রয়েছে কোম্পানির। আর আইপিও সংক্রান্ত খাতে ব্যয় ধরা হয়েছে সাড়ে ৩ কোটি টাকা। কোম্পানিটির পরিশোধিত মূলধন রয়েছে ৮০ কোটি টাকা আর অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা।

কোম্পানিটি (জুলাই, ১৫-মার্চ, ১৬) পর্যন্ত সময়ে শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ৪৬ পয়সা। যা এর আগের বছর ছিল ২ টাকা ৪২ পয়সা। ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২১ পয়সা। আলোচ্য বছরে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৮৯ পয়সা। আর কর পরবর্তী মুনাফা ছিল ২৫ কোটি ৬৭ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.