আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুলাই ২০১৬, মঙ্গলবার |

kidarkar

প্যানিক তৈরী করে শেয়ার কিনছে প্রতিষ্ঠান

bazar 23শেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজারে প্যানিক অর্থাৎ আতঙ্ক তৈরী করে তুলনামূলক কম দরে শেয়ার কিনছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এ কারণে দিনের লেনদেনের শুরুতে সেল প্রেশার (শেয়ার বিক্রির আধিক্য) থাকলেও শেষ মূহুর্তে এসে বাই প্রেশার (শেয়ার কেনার আধিক্য) বাড়ছে। ফলে দিনের প্রথমে সূচক কমার হার বেশি থাকলেও শেষ বেলায় এসে তা অনেকটাই সমন্বয় হচ্ছে।

বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টদের সূত্রে জানা যায়, লেনদেন শেষ হওয়ার শেষ ৫ থেকে ১০ মিনিটের মধ্যে শেয়ার লেনদেনের পরিমান অনেক বেড়ে যায় এর পাশপাশি শেয়ার দরেও পরিবর্তন বেশি হয়। ক্লোজিং প্রাইসের হিসেবে পরের দিনের লেনদেন শুরু হওয়ায় অধিকাংশ সময় কারসাজি করা হয় শেষ মূহুর্তে। কোনো কোনো কোম্পানির শেয়ারের ক্ষেত্রে শেয়ার দর বাড়ানো হয় আবার কোনো কোনো কোম্পানির ক্ষেত্রে তা কমিয়ে আনা হয়। বড় ধরনের এ লেনদেনগুলোতে অধিকাংশ সময় জড়িত থাকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। সারাদিনের লেনদেনে দর কমলে তুলনামূলক কম দরে শেয়ারগুলো কেনার চেষ্টা করা হয়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও এক ঘন্টা পর টানা পরতে থাকে সূচক এবং শেষ দিকে ঘুড়ে দাঁড়ায় বাজার। মঙ্গলবার সূচক কিছুটা বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই সূচক ০.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ১৫ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৬৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৯৫ কোটি ৩১ লাখ ৬৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৮৪ লাখ ২৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৩ লাখ ৩৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ওহ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.