আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুলাই ২০১৬, মঙ্গলবার |

kidarkar

২০ বছরের জন্য অফিস ভাড়া নিতে পারবে ব্যাংক

ramitance_bbশেয়ারবাজার রিপোর্ট: যে কোনও ব্যাংক এখন ইচ্ছা করলে সর্বোচ্চ ২০ বছরের জন্য ভবন বা ফ্লোর স্পেস ভাড়া অথবা ইজারা নিতে পারবে। এতদিন ১০ বছরের বেশি মেয়াদে ভবন বা ফ্লোর স্পেস ভাড়া অথবা ইজারা নিতে পারতো না ব্যাংকগুলো।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, দীর্ঘ মেয়াদে চুক্তি সম্পাদনের ক্ষেত্রে ব্যয়সাশ্রয়ী ও অন্যান্য সুবিধাদী বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে যে, ব্যাংক কর্তৃক সর্বোচ্চ ২০ বছর মেয়াদে ভবন বা ফ্লোর স্পেস ভাড়া অথবা ইজারা গ্রহণ করা যাবে।

এই সার্কুলারটি দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারটিতে উল্লেখ করা হয়েছে, এখন থেকে সব মেট্রোপলিটন এলাকা বা সিটি কর্পোরেশন ও ‘ক’ শ্রেণীভুক্ত পৌরসভায় স্থাপিত শাখা ‘শহর শাখা’ এবং ‘খ’ ও ‘গ’ শ্রেণীভুক্ত সব পৌরসভা ও ইউনিয়ন এলাকায় স্থাপিত শাখা ‘পল্লী শাখা’ হিসেবে গণ্য হবে।

সার্কুলারটিতে আরও বলা হয়েছে, এখন থেকে নতুন ব্যাংক শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে শহর শাখার জন্য সর্বোচ্চ ৬ হাজার বর্গফুট এবং পল্লীশাখার জন্য সর্বোচ্চ ৩ হাজার বর্গফুট পর্যন্ত ভবন বা ফ্লোর স্পেস ভাড়া অথবা ইজারা গ্রহণ পূর্বক ব্যবহার করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, এতদিন নতুন শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে শহর শাখার জন্য ৫ হাজার বর্গফুট এবং পল্লীশাখার জন্য ২ হাজার বর্গফুটের বেশি ফ্লোর স্পেস ব্যবহার না করার নির্দেশনা ছিল।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.