এমারেল্ড অয়েলের এমডি’র জামিন বাতিল: আত্মসমর্পণের নির্দেশ

mr.-syed-hasibul-gani-galibশেয়ারবাজার রিপোর্ট: বেসিক ব্যাংকের প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা জালিয়াতির পাঁচ মামলায় এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিবুল গনি গালিবের জামিন বাতিল করছে হাইকোর্ট। একইসঙ্গে তাকে তিন দিনের মধ্যে নিম্ন আদালতে আত্নসমর্পণ করার নির্দেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবার পাঁচ মামলায় গালিবের জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা পৃথক ১০টি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) নিষ্পত্তি করা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ নিস্পত্তি শেষে এ  আদেশ দেন।

জানা গেছে, ইতিপূর্বে হাইকোর্ট পাঁচ মামলায় গালিবকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিল। ওই আদেশের বিরুদ্ধে দুদক পাঁচটি ও রাষ্ট্রপক্ষ পাঁচটি লিভ টু আপিল করে। আপিল নিস্পত্তি শেষে আদালত তার জামিন বাতিল করে আদেশ দেয়।

মামলার বিবরণে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে জালিয়াতির ঘটনা ধরা পড়ার পর গত বছরের ১০ সেপ্টেম্বর বেসিক ব্যাংক কারসাজির ঘটনায় মোট ৫৪টি মামলার অনুমোদন দেয় দুদক। এ সব ঘটনায় গালিবের বিরুদ্ধে পৃথক পাঁচটি মামলা হয়। গত ২৭ মার্চ দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল তাকে গ্রেফতার করে।

মামলায় ঢাকা মহানগর হাকিম আদালতে গালিবের জামিন না মঞ্জুর হলে তিনি হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

হাইকোর্ট পৃথক পাঁচ মামলায় গালিবকে জুন মাসে অন্তর্বর্তীকালীন জামিন এ রুল দেয়। এরপর গালিব মুক্তি পান। তবে হাই কোর্টের জামিন আদেশ স্থগিত চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষ পৃথক আবেদন করে, যা চেম্বার বিচারপতির আদালতে ওঠে।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top