হেভিওয়েট কোম্পানির দাপটে বাজার চাঙ্গা

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হেভিওয়েট কোম্পানির শেয়ারদর বাড়ার প্রভাব পড়েছে সার্বিক সূচক ও লেনদেনে। তালিকাভুক্ত সিমেন্ট ,প্রকৌশল ও বিদ্যুৎ খাতের কোম্পানিগুলোর অধিকাংশের এদিন দর বৃদ্ধি পায়। মার্কেট ওয়েট (বাজার মূলধণে অংশিদারিত্ব) বেশি থাকায় এসব কোম্পানির দর হ্রাস-বৃদ্ধি বাজারের সার্বিক সূচকে বেশি প্রভাব ফেলে বলে বাজার বিশ্লেষকরা জানিয়েছেন।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে (মঙ্গলবার) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই উত্থান বিরাজ করে বাজার। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৭ পয়েন্টে এবং ডিএসই সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৭৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৭৭ কোটি ৭২ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ১১ লাখ ১৪ হাজার টাকা।

এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ওহ

আপনার মন্তব্য

Top