সাপ্তাহিক বাজার: সূচক কমলেও বেড়েছে লেনদেন

price-up-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন। সপ্তাহজুড়ে কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৫.৮৪ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স কমেছে ২.৩১ শতাংশ বা ১০৭.৯৭ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২২৩টির, অপরিবর্তিত রয়েছে ২৫টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৪২২ কোটি ৩৬ লাখ ৪২ হাজার ৬১৫ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ২.০৬ শতাংশ বা ৯৮.৩১ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ছিল ১ হাজার ৩৪৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ৩১৭ টাকা। সে হিসেবে এ সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৮ কোটি ৪৭ লাখ ৯৯ হাজার ২৯৮ টাকা বা ৫.৮৪ শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৩০ কোটি ৬৭ লাখ ৯৯ হাজার ৮৬৫টি।  এর আগের সপ্তাহে যার পরিমান ছিল ৩১ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার ৩৬০টি। সে হিসেবে ডিএসইতে এ সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ৩.৭০ শতাংশ বা ১ কোটি ১৭ লাখ ৭৯ হাজার ৪৯৫টি।

এ সপ্তাহে ডিএসইর বাজার মূলধন হয়েছে ৩ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি ৫৫ লাখ ৬৭ হাজার ৪৯৩টাকা। আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৭ হাজার ৩৫২ কোটি ৭৮ লাখ ১২ হাজার ৫৩০টাকা। সে হিসেব এ সপ্তাহের বাজার মূলধন কমেছে ৩ হাজার ৫৩৭ কোটি ২২ লাখ ৪৫ হাজার ৩৭টাকা বা ১.১১ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮০.২২ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.২৭ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১১.৫৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৪.৯৮ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ২.৬৬ শতাংশ বা ২৩১ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ কোম্পানির শেয়ার দর।

আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১২২ কোটি ৯১ লাখ ৮৪ হাজার ৬৫৯ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১৪১ কোটি ৭২ লাখ ৬৮ হাজার ৩৯৬ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে লেনদেন কমেছে ১৩.২৭ শতাংশ বা ১৮ কোটি ৮০ লাখ ৮৩ হাজার ৭৩৭ টাকা।

এ সপ্তাহে সিএসইতে মোট ৩ কোটি ৩৫ লাখ ৭২ হাজার ৩৬টি শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল মোট ৩ কোটি ৯০ লাখ ৩ হাজার ৫৮৮টি শেয়ার।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top