যুক্তরাষ্ট্রে ঔষধ রপ্তানী শুরু করলো বেক্সিমকো ফার্মা

beximcoশেয়ারবাজার রিপোর্ট: প্রথম বাংলাদেশী প্রতিষ্ঠান হিসেবে যুক্তরাষ্ট্রে ঔষধ রপ্তানী শুরু করল বেক্সিমকো ফার্মা। আজ বৃহস্পতিবার (৪ আগষ্ট) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যেমে রপ্তানীর প্রক্রিয়া শুরু করলো কোম্পানি কর্তৃপক্ষ।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ঔষধ ও রসায়ন খাতের এ কোম্পানি সম্প্রতি যুক্তরাষ্ট্রের ঔষধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন এ কোম্পানির পণ্যর মাণকে রপ্তানীযোগ্য হিসেবে অনুমোদন দিয়েছে। গত ২০১৫ সালের শেষদিকে পাওয়া অনুমোদনের ভিত্তিতে যুক্তরাষ্ট্রে প্রেসকিপশন ড্রাগ সরবরাহ করতে যাচ্ছে।

কোম্পানিসূত্রে জানা যায়, বেক্সিমকো ফার্মার টঙ্গীস্থ কারখানা, যা ইতিমধ্যে US FDA সনদ লাভ করেছে, বিভিন্ন মাত্রার কার্ভেডিলোল (৩০.১২৫ মিঃগ্রাঃ, ৬.২৫ মিঃগ্রাঃ, ১২.৫ মিঃগ্রাঃ, এবং ২৫ মিঃগ্রাঃ) ট্যাবলেট উৎপাদন করবে। যুক্তরাষ্ট্রে রপ্তানির জন্য বাংলাদেশে কোনো ওষুধ উৎপাদনের অনুমোদন লাভ এটিই প্রথম যা এ দেশের ওষুধ শিল্পের জন্য একটি বড় মাইলফলক হয়ে থাকবে। উল্লেখ্য যে, বেক্সিমকো ফার্মা দেশের অন্যতম প্রধান ওষুধ রপ্তানিকারক এবং ইতিমধ্যে কোম্পানি কুয়েত, যুক্তরাষ্ট্র, ইউরোপীয়ান ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা এবং ব্রাজিল সহ বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করেছে।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top