ব্লু-চিপ কোম্পানিতে ঝোঁক বাড়ছে

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্লু-চিপ বা  হেভিওয়েট কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। এর ধারাবাহিকতায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ক্যাটাগরির শেয়ার লেনদেন বেড়েছে ১৫ শতাংশ। যার প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। উল্লেখ্য পুঁজিবাজারে ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্র থেকে পাওয়া তথ্য মতে গত সপ্তাহে ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.১৫ গুন বা ১৪.৯১ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ২৭৬ কোটি ২৮ লাখ ৯১ হাজার ৪৫৬ টাকা।

সূত্র মতে, গত সপ্তাহে ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ২ হাজার ৫৯ কোটি ৩২ লাখ ৪৬ হাজার ৪৪ টাকা। তার আগের সপ্তাহে ছিল ১ হাজার ৭৯২ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৫৮৮ টাকা।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৯২.৯১ শতাংশ অবদান রেখেছে ক্যাটাগরি।

উল্লেখ্য, ক্যাটাগরিতে বর্তমানে ২৭০টি কোম্পানি রয়েছে। এর মধ্যে এমজেএল বিডি, তিতাস গ্যাস, ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, একমি ল্যাব, বিএসআরএম লিমিটেড, ব্র্যাক ব্যাংক, লাফার্জ সূরমা সিমেন্ট, ন্যাশনাল টিউবস এবং আইপিডিসি গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। সাপ্তাহিক টপটেন গেইনারের তালিকায় থাকা সকল কোম্পানি ক্যাটাগরির।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top