আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ অগাস্ট ২০১৬, মঙ্গলবার |

kidarkar

বিনিয়োগকারীদের ভালো মুনাফা এনে দিবে ‘ইজি ইনভেস্ট’

easy investশেয়ারবাজার রিপোর্ট: জীবনে চলার পথে প্রয়োজনের সময় বা শেষ জীবনের আর্থিক নিরাপত্তায় মোটামুটি বড় অঙ্কের সঞ্চয় গড়ার লক্ষ্য নিম্ন ও মধ্যবিত্ত প্রায় সব পরিবারের। এমন আকাঙ্ক্ষায় অনেকে ব্যাংকে পাঁচ থেকে ১৫ বছর মেয়াদে মাসিকভিত্তিতে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় ডিপিএস করেন। বর্তমানে ব্যাংক সুদহার যেখানে নেমেছে, তাতে মেয়াদ শেষে সঞ্চয়ের অর্থ সুদাসলে বড় বেশি হৃষ্টপুষ্ট হয় না। ফলে কিছুটা অতৃপ্তি থেকেই যায়। অনেকেই জানেন, শেয়ারবাজারে বিনিয়োগে বড় মুনাফার সুযোগ আছে। তবে বিনিয়োগ দক্ষতার অভাবে বা বড় অঙ্কের অর্থ না থাকায় সে মুখো হন না তারা। নিম্ন ও মধ্যবিত্তের এমন টানাপড়েনের বিষয়টি বিবেচনায় রেখে বিনিয়োগের নতুন পণ্য বাজারে এনেছে দেশের অন্যতম প্রধান মার্চেন্ট ব্যাংকিং প্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্ট।

‘ইজি ইনভেস্ট’ নামের বিনিয়োগ স্কিমে যে কেউ মাসিক তিন হাজার টাকা থেকে যে কোনো অঙ্কের অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করার সুযোগ নিতে পারবেন। বিনিয়োগ ঝুঁকি কমাতে বিশেষজ্ঞদের মাধ্যমেই বিনিয়োগ সিদ্ধান্ত নেবে মার্চেন্ট ব্যাংকটি বলে জানিয়েছেন এমডি মোহাম্মদ মনিরুজ্জামান।

তিনি বলেন, ‘গ্রাহকের হয়ে আমরাই শেয়ারে বিনিয়োগ করব। বার্ষিক ৩ শতাংশ সার্ভিস চার্জের বিনিময়ে মুনাফার পুরোটাই পাবেন গ্রাহক। তবে লোকসানের ঝুঁকিটাও গ্রাহকদের নিতে হবে।’ এ ধরনের বিনিয়োগ স্কিমের মেয়াদ হবে ৩, ৫ বা ১০ বছর। চাইলে মেয়াদ পূর্তির আগেই গ্রাহক অর্থ তুলে নিতে পারবেন। আবার এ স্কিমের অংশ হিসেবেই বার্ষিক মাত্র ৭৪ টাকা দিয়ে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যুতে বা সম্পূর্ণ কর্মক্ষমতা হারালে এক লাখ টাকার বীমার সুযোগ পাবেন গ্রাহকরা।

মনিরুজ্জামান জানান, গত জানুয়ারি থেকে শুরু এ বিনিয়োগ সুবিধায় এখন পৌনে তিনশ’ গ্রাহক প্রতি মাসে বিনিয়োগের জন্য জমা করছেন ১২ লাখ টাকা। বনানীর লেকশোর হোটেলে আজ এ বিনিয়োগ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.