আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অগাস্ট ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

ডিভিডেন্ড প্রক্রিয়ায় ২০ কোম্পানি

Dividendশেয়ারবাজার রিপোর্ট: অর্থ আইন, ২০১৫ অনুযায়ী পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮৯টি কোম্পানি অর্থ বছর জুন ক্লোজিং করেছে। এর মধ্যে ৬৯টি কোম্পানি অন্তর্বর্তী ও চূড়ান্ত ডিভিডেন্ড ঘোষণা করেছে। তবে এখনও ২০টি কোম্পানি পরিবর্তী হিসাব বছরের জন্য অন্তর্বর্তী কিংবা চূড়ান্ত ডিভিডেন্ড ঘোষণা করেনি।

প্রসঙ্গত, নির্দেশনা অনুযায়ী পুঁজিবাজারের ৮৯টি কোম্পানি রয়েছে যাদের হিসাব জুন ক্লোজিং করতে হবে। ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বহুজাতিক কোম্পানি ছাড়া ডিসেম্বর ক্লোজিং রয়েছে এমন কোম্পানির সংখ্যা ৭৩টি। এছাড়া মার্চ ক্লোজিং ৫টি, এপ্রিল ক্লোজিং ২টি, জুলাই ক্লোজিং ১টি, আগস্ট ক্লোজিং ১টি, সেপ্টেম্বর ক্লোজিং ৫টি এবং অক্টোবর ক্লোজিং রয়েছে ১টি কোম্পানি।

এদিকে হিসাব বছর পরিবর্তনের কারণে এ ২০ কোম্পানির মধ্যে  মেঘনা সিমেন্ট, শাইপুকুর সিরামিক্স, গোল্ডেন সন, কে অ্যান্ড কিউ, বিচ হ্যাচারি, ন্যাশনাল টি, ইন্টেক অনলাইন, লিগ্যাসি ফুটওয়্যার, বিডি সার্ভিস, ইউনিক হোটেল, এমবি ফার্মা ও অরিয়ন ফার্মা ১৮ মাসের নিরীক্ষিত হিসাবে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে। কারণ এ কোম্পানিগুলোর হিসাব বছর ডিসেম্বর ক্লোজিং ছিল। অর্থবছর পরিবর্তনের কারণে হিসাব বছর জুন ক্লোজিং করতে হচ্ছে। এতে হিসাব বছরে বাড়তি ছয় মাস যুক্ত হয়েছে। তবে আগামী বছর থেকে হিসাব বছর সমন্বয় হয়ে ১২ মাসেই চলবে।

হিসাব বছর মার্চ ক্লোজিং নাভানা সিএনজি ও স্কয়ার ফার্মা ১৫ মাসের হিসাব নিরীক্ষা করে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে।

হিসাব বছর এপ্রিল ক্লোজিং সায়হাম কটন ১৪ মাসের হিসাব নিরীক্ষা করে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে।

এছাড়া, হিসাব বছর জুলাই ক্লোজিং ইস্টার্ন হাউজিং ১১ মাসের, আগস্ট ক্লোজিং আফতাব অটো ১০ মাসের এবং সেপ্টেম্বর ক্লোজিং এইচআর টেক্সটাইল ও ম্যাকসন স্পিনিং ৯ মাসের হিসাব নিরীক্ষা করে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে।

উল্লেখ্য, অর্থ আইন, ২০১৫ এ ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান ব্যাতিত অন্য সকল কোম্পানিকে আর্থিক বছর জুন ক্লোজিং করার নির্দেশনা দেয়া হয়েছে। আর আইনটি জুলাই, ২০১৬ থেকে কার্যকর হয়েছে। তাই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সকল তালিকাভুক্ত কোম্পানিকে জুন ক্লোজিং করার নির্দেশ দিয়েছে। তবে অর্থ আইন, ২০১৬ এ কিছু পরিবর্তন আনা হয়েছে। এতে ব্যাংক, বীমা ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ছাড়া বহুজাতিক কোম্পানিগুলোকেও হিসাব বছর জুলাই থেকে জুন করার বাধ্যবাধকতা থেকে রেহাই দেওয়া হয়েছে।

শেয়ারবাজারনিউজ/সো/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.