বিদেশি ও যৌথ মালিকানার বিনিয়োগ প্রস্তাব ৩৫০ শতাংশ বেড়েছে

boiশেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) স্থানীয় বিনিয়োগ প্রস্তাব প্রথম প্রান্তিকের তুলনায় প্রায় ৭ শতাংশ কমলেও বিদেশি ও যৌথ মালিকানার বিনিয়োগ প্রস্তাব ৩৫০ শতাংশ বেড়েছে।

বিদেশি বিনিয়োগ প্রস্তাবের এমন প্রবৃদ্ধিতে প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) তুলনায় দ্বিতীয় প্রান্তিকে দেশে সার্বিক বিনিয়োগ প্রস্তাবনা ১৯.৪৮ শতাংশ বেড়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিনিয়োগ বোর্ড।

সংস্থাটি বলছে, শিল্প-কারখানা স্থাপনের এসব প্রস্তাবনায় সারা দেশে ৮৮ হাজার ৪৬৬ জনের কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরি হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশে মোট ৪৪৪টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে, যাদের মোট বিনিয়োগ প্রস্তাবের পরিমাণ ৪০ হাজার ২৩৪ কোটি টাকা।

আর এ বছর প্রথম প্রান্তিকের জানুয়ারি থেকে মার্চে নিবন্ধিত ৪৪৪টি শিল্প ইউনিটে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ৩৩ হাজার ৬৭৩ কোটি টাকা।

প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৬ হাজার ৫৬১ কোটি টাকা। সে হিসাবে দ্বিতীয় প্রান্তিকে সাকুল্যে বিনিয়োগ প্রস্তাব ১৯.৪৮ শতাংশে বেড়েছে।

বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাবনায় সার্বিক প্রবৃদ্ধি থাকলেও স্থানীয় বিনিয়োগের জন্য এগিয়ে আসা শিল্প ইউনিটের সংখ্যা কমেছে। পাশাপাশি কমেছে প্রস্তাবিত অর্থের পরিমাণও।

তবে বিদেশি বিনিয়োগ প্রস্তাবনায় বড় ধরনের প্রবৃদ্ধির কারণে সার্বিক চিত্র হয়েছে ইতিবাচক।

স্থানীয় বিনিয়োগ:

বিজ্ঞপ্তিতে দেখানো হয়, দ্বিতীয় প্রান্তিকের তিন মাসে সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৩৯৪টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ২৯ হাজার ১০৭ কোটি টাকা। আর প্রথম তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৪০৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ছিল ৩১ হাজার ২০৬ কোটি টাকা।

সে অনুযায়ী স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৬.৭৩ শতাংশ।

আবার গত বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’ ১৫ থেকে জুন’ ১৫) তুলনায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে স্থানীয় বিনিয়োগ হ্রাস পেয়েছে ৮.২৭ শতাংশ।

বিদেশি বিনিয়োগ:

বছরের দ্বিতীয় প্রান্তিকে মোট ৫০টি শিল্প প্রতিষ্ঠান বিদেশি বিনিয়োগের জন্য নিবন্ধিত হয়েছে, যাদের মধ্যে ২০টি শতভাগ বিদেশি মালিকানাধীন ও ৩০টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত।

এই ৫০টি শিল্প ইউনিটে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ১২৭ কোটি ২০ লাখ টাকা।

জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের তিন মাসে একক ও যৌথ বিদেশি বিনিয়োগ সম্বলিত মোট ৩৫টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগ পরিমাণ ছিল দুই হাজার ৪৬৭ কোটি ৫৭ লাখ টাকা।

অর্থাৎ যৌথ ও শতভাগ বিদেশি বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৩৫০.৯৩১ শতাংশ।

বিনিয়োগ বোর্ড জানায়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে স্থানীয় ও বৈদেশিক সম্মিলিতভাবে রসায়ন শিল্পখাতে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। যা মোট বিনিয়োগের ৩৪.৪৭ শতাংশ।

এছাড়া পর্যায় ক্রমিকভাবে ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে ১২.২১ শতাংশ, কৃষিভিত্তিক শিল্পখাতে ৮.২১ শতাংশ, কৃষিভিত্তিক শিল্পখাতে ৮.৯১ শতাংশ এবং অন্যান্য শিল্পখাতে ৪৪.৪১ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মন্তব্য

Top